• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

ঢাকা শিক্ষা বোর্ডে ২৭ আগস্ট এসএসসির সনদ বিতরণ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২  

ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার মূল সনদ বিতরণ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ২০২১ সালের এসএসসির সনদ আগামী ২১ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে বিতরণ  হবে। রোববার ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, ২০২১ সালের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের মূল সনদপত্র বিতরণ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। আগামী ২১ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত জেলাভিত্তিক সনদ বিতরণ করা হবে। ঢাকা শিক্ষা বোর্ডের ৪নং ভবনের ষষ্ঠতলায় প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সনদ বিতরণ কার্যক্রম চলবে।

যেদিন দেয়া হবে যে জেলার সনদ

২১ আগস্ট নারায়ণগঞ্জ জেলার সনদ বিতরণের মধ্যদিয়ে কার্যক্রম শুরু হবে। গোপালগঞ্জ জেলার শিক্ষার্থীরা সনদ পাবেন ২২ আগস্ট, শরীয়তপুর ২৩ আগস্ট, ফরিদপুর ২৪ আগস্ট, ঢাকা ২৫ আগস্ট, টাঙ্গাইল ২৮ আগস্ট, গাজীপুর ২৯ আগস্ট।

রাজবাড়ীর শিক্ষার্থীদের সনদ দেয়া হবে ৩০ আগস্ট, মাদারীপুর ৩১ আগস্ট। এছাড়া কিশোরগঞ্জ ১ সেপ্টেম্বর, মুন্সিগঞ্জ ৪ সেপ্টেম্বর, নরসিংদী ৫ সেপ্টেম্বর, মানিকগঞ্জ ৬ সেপ্টেম্বর ও ঢাকা মহানগরের এসএসসি উত্তীর্ণদের ৭ সেপ্টেম্বর সনদ দেয়া হবে।

সনদ পেতে করণীয়

শিক্ষাপ্রতিষ্ঠানের মূল সনদপত্র গ্রহণ করার জন্য কতজন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে, তার বিবরণসহ প্রধান শিক্ষক অথবা দায়িত্বশীল প্রতিনিধিকে প্রাধিকারপত্র দিয়ে তিনটি নমুনা সই সত্যায়িতসহ সনদপত্র গ্রহণ করতে হবে।

অধ্যক্ষ/ভারপ্রাপ্ত অধ্যক্ষ/প্রধান শিক্ষক/ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিজের বা পাঠানো প্রতিনিধির ক্ষেত্রে অর্থাৎ উভয়ক্ষেত্রেই গভর্নিং বডি/ম্যানেজিং কমিটির সিদ্ধান্তের কপিসহ (সরকারি স্কুল ও কলেজ ছাড়া) মূল সনদপত্র গ্রহণের জন্য আবেদনের ওপর গভর্নিং বডির চেয়ারম্যান অথবা সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতিস্বাক্ষর অবশ্যই আনতে হবে। তাছাড়া মূল সনদপত্র দেয়া সম্ভব হবে না।