• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

জাবিতে জাতীয় শোক দিবস পালিত

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২  

 বর্ণাঢ্য আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। 

সোমবার (১৫ আগস্ট) সকাল ৯ টায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে বঙ্গমাতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মাধ্যমে দিনের কর্মসূচী শুরু হয়।

এরপর, উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গন থেকে শোক র‌্যালী বের হয়। র‌্যালীটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়। র‌্যালী শেষে সংক্ষিপ্ত শোকসভার আয়োজন করা হয়।

শোকসভায় উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম বলেন, ‘১৫ আগস্ট ভোররাতে ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করে। আজকের এই দিনে আমরা হারিয়েছি মুক্তিযুদ্ধের মহানায়ক ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালীকে । সেদিন বঙ্গবন্ধুর সহধর্মিণীসহ তার পরিবারের ঘনিষ্ঠজন ও ১০ বছরের শিশুপুত্র শেখ রাসেলকে হত্যা করে। বঙ্গবন্ধু আজও প্রতিটি বাঙালীর হৃদয়ে জাগরুক হয়ে আছেন। আজও প্রতিটি ঘরে ঘরে তার নাম উচ্চারিত হয়।’

তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা আজ দেশ গড়ার নেতৃত্ব দিচ্ছেন। তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার দায়িত্ব নিয়েছেন। 

বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুতায়িত করেছেন, নিজস্ব অর্থায়নে স্বপ্নের পদ্মাসেতু নির্মাণ করেছেন। আসুন আমরা সবাই মিলে একসাথে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার শপথ গ্রহণ করি।’

এসময় মহিলা ক্লাব, শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ, অফিসার সমিতি, কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়ন, ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণাগার, ছাত্র-শিক্ষক কেন্দ্রসহ আবাসিক হলের শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়াও দিবসটি উপলক্ষ্যে উপাচার্যের নেতৃত্বে সকাল ১১টায় ধানমন্ডি ৩২ নম্বর সড়কে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

 বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন, পুরাতন কলা ভবনে শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিশমাইল কর্মচারী ক্লাবে গণভোজ এবং বাদ আসর কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।