• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

সাভারে তিনটি প্রতিষ্ঠানকে শতভাগ ধূমপান মুক্ত এলাকা ঘোষণা!

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২  

ঢাকার সাভারে তিনটি প্রতিষ্ঠানকে শতভাগ ধূমপান মুক্ত এলাকা ঘোষণা করা হয়েছে। সেগুলো হলো- সাভার উপজেলা পরিষদ চত্বর, সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং সাভার মডেল থানা।

রোববার (১৪ আগস্ট) বিকেলে সাভার উপজেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির সভাপতি ও সাভার উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাজহারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ধূমপান এবং এর পরোক্ষ প্রভাবের ক্ষতি থেকে সাধারণ মানুষকে রক্ষায় সাভার উপজেলা পরিষদ চত্বর, সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং সাভার মডেল থানা শতভাগ ধূমপান মুক্ত এলাকা ঘোষণা করা হয়েছে। এসব এলাকায় কেউ ধূমপান করলে উপজেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটি প্রচলিত আইনে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করবে।

এসময় সাভারের ইউএনও সাভারবাসীকে ধূমপান মুক্ত থেকে নিজে এবং অপরকে পরোক্ষ ধূমপানের হাত থেকে রক্ষা করার আহবান জানান।

সাভার উপজেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির সদস্য সচিব সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা জানান, সাভার উপজেলা পরিষদ চত্বর, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং সাভার মডেল থানা শতভাগ ধূমপান মুক্ত এলাকা ঘোষণা করা হয়েছে। বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ।


ধূমপায়ীর সাথে সাথে তার আশেপাশের সকলে ক্ষতিগ্রস্ত হয়। বিশেষ করে শিশুরা পরোক্ষ ধূমপানের কারণে অ্যাজমায় ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুর দিকে ঝুঁকে পড়ে। এছাড়া পরোক্ষ ধূমপানের কারণে হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার সহ শ্বাস-প্রশ্বাসজনিত রোগও দেখা দেয়।

গবেষণায় দেখা গেছে যে, পরোক্ষ ধূমপান পুরুষের তুলনায় নারীর উপর বেশি ক্ষতিকর প্রভাব ফেলে। তাই প্রকাশ্যে ধূমপান বিষয়ক আইন মেনে চলার পাশাপাশি সকল ধূমপায়ীর উচিত এটা একদম ছেড়ে দেয়া।

এর আগে, রোববার সাভার উপজেলা পরিষদের হল রুমে সাভার উপজেলা প্রশাসনের আয়োজনে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রন কার্যক্রমের আওতায় উপজেলা পর্যায়ে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা, আশুলিয়া রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ার হোসেন প্রমুখ সহ অন্যরা।