• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

সাভারে সরকারি জমিতে আলীমের দৃষ্টিনন্দন বাড়ি গুড়িয়ে দিল প্রশাসন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২  

সাভারে বংশী নদীর তীর ঘেঁষে অবৈধভাবে গড়ে উঠা বিভিন্ন বসত বাড়ি গুড়িয়ে দিয়েছে প্রশাসন। এই নদীর তীরে ক্ষমতার প্রভাব খাটিয়ে সরকারের প্রায় দুই বিঘা জমি দখল করে দৃষ্টিনন্দন বাড়ি নির্মাণ করেছিলেন সাভার দলিল লেখক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আব্দুল আলীম। তার এ বাড়ি গুড়িয়ে দিয়ে জমি উদ্ধার করা হয়। এ অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল।

মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল থেকে দুপুর পর্যন্ত এই অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রহমত আলী। এসময় বিভিন্ন স্থাপনা গুড়িয়ে দেওয়া হয়।

স্থানীয়রা জনান, সরকারি জমি দখল করে সাভার দলিল লেখক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আব্দুল আলীম দৃষ্টি নন্দন বাড়ি নির্মাণ করেছিলেন। দীর্ঘদিন ধরে সেখানেই পরিবার নিয়ে বসবাস করে আসছিলেন তিনি। এ বিষয় নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলেও তিনি ক্ষমতার প্রভাব খাটিয়ে এতোদিন দখল করে ছিলেন। পরে মঙ্গলবার অভিযান চালিয়ে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করেন। এর আগেও উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছিল। কিন্তু অজানা কারণে এসব স্থাপনা অক্ষত রয়ে যায়।
দীর্ঘদিন পরে হলেও ক্ষমতার প্রভাব দেখিয়ে সরকারী জমি দখল করা ক্ষমতাবান ব্যক্তি আব্দুল আলীমের বাড়ি ঘর উচ্ছেদ অভিযান পরিচালনা করায় সন্তোষ প্রকাশ করেছেন এলাকাবাসী।

জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রহমত আলী বলেন, ঢাকা জেলা প্রশাসক শহিদুল ইসলামের নির্দেশে সাভারের বংশী নদীর তীরে অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালনা করা হয়। এ সময় প্রায় দুই বিঘার ওপরে সরকারি জমি উদ্ধার করা হয়। গুড়িয়ে দেওয়া হয় অবৈধ স্থাপনা।

তিনি আরও বলেন, সরকারি জমি খেকোদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। উচ্ছেদ অভিযানে এসময় সেখানে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিলো।