• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ধামরাইয়ে গুঁড়িয়ে দেয়া ভাটায় পুড়ছে ইট

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২  

ঢাকার ধামরাইয়ে চলতি বছরেরও ৬৫টি অবৈধ ইটভাটায় ইট পোড়ানো কাজ শুরু হয়েছে। অধিক লাভবান ব্যবসা হওয়ায় ভাটার মালিকরা সরকারি আইন ও হাইকোর্টের নির্দেশকে অমান্য করে তারা ইটভাটায় আগুন দিয়েছে। এদিকে, উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে ৭টি অবৈধ ভাটা ভেঙে গুঁড়িয়ে দিলে তা বন্ধ করে দেন।

কিন্তু ভাটার মালিকরা গুঁড়িয়ে দেয়া স্থান রাতারাতি মেরামত করে ফের চালু করেছে সেই সব ভাটা। হাইকোর্টের নির্দেশনার তোয়াক্কা না করায় এনিয়ে সমালোচনা শুরু হয়েছে এলাকাজুড়ে। জানা গেছে, ঢাকার আশেপাশের জেলাগুলোর মধ্যে ঢাকার জেলার ধামরাই উপজেলায় সব চেয়ে বেশি ইটের ভাটা রয়েছে। চলতি বছরের প্রায় ১৭৭টি ইটভাটায় ইট পোড়ানো কাজ শুরু হয়েছে। আর এসব ভাটায় মাটি যাচ্ছে ধামরাইয়ের ফসলি জমি থেকে। এতে কমতে শুরু করেছে ফসল উৎপাদন। আর এই ১৭৭টি ভাটার মধ্যে ৬৫টি ভাটা অবৈধ বলে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে জানা গেছে।

আর বাকিগুলোর মধ্যে অনেক ভাটার আপ টু ডেট কাগজপত্র নেই। তারপরও ভাটার মালিকরা বিভিন্ন কৌশলে পরিবেশ অধিদপ্তর থেকে শুরু করে সংশ্লিষ্ট অনেক দপ্তরকে ম্যানেজ করে ভাটা চালিয়ে আসছে। কিন্তু পরিবেশ দূষণরোধ করতে পরপর দুইবার মহামান্য হাইকোর্ট অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ প্রদান করেন। কিন্তু কোটের নির্দেশ অমান্য করেই ভাটার মালিকরা ভাটা চালিয়ে চাচ্ছে। 

ধামরাই উপজেলা প্রশাসন প্রায় মাসখানেক আগে ৭টি অবৈধ ইটভাটার চিপনি ভেঙে গুঁড়িয়ে দেন। কিন্তু ভাঙার পরদিন থেকে তা মেরামতের কাজ শুরু করে ভাটার মালিকরা। এখন ৭টির মধ্যে ৫টি ভাটায় আগুন জ্বলছে। তবে তারা প্রশাসন নয় অন্য কাউকে ম্যানেজ করে ভাটা চালাচ্ছে  বলে জানা গেছে।

স্থানীয়রা জানান, ইটভাটার কারণে ধামরাইয়ের পরিবেশ হুমকির মুখে আছে। যার কারণে ধামরাই থেকে অবৈধ ইটভাটা বন্ধ করে দেয়া উচিত। তারা আরও বলেন, অবৈধ ভাটা ভাঙার নির্দেশ দিচ্ছেন হাইকোর্ট কিন্তু তা ভাঙা ও বন্ধ ভাটা গড়ার নির্দেশ দিচ্ছে কে? তাকে খুঁজে বের করতে হবে এবং সে যেই হোক তাকে আইনের আওতায় আনতে হবে বলে দাবি জানান তারা।

ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকি জানান, ধামরাই ৬৫টি ইটভাটা অবৈধ রয়েছে। আমরা অভিযান চালাচ্ছি এবং তা চলমান থাকবে বলে জানান তিনি। আর যেসব ভাটা ভেঙে বন্ধ করে দেয়া হয়েছে তা কাগজপত্র করার আগে চালানোর কোনো সুযোগ নেই। কেউ চালিয়ে থাকলে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।