• বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৯ ১৪২৯

  • || ১০ রজব ১৪৪৪

শিক্ষামন্ত্রী যবিপ্রবিতে আসছেন আজ, উদ্বোধন করবেন ভবন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২২  

জগৎ সেরা বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর নামাঙ্কিত একাডেমিক ভবন উদ্বোধনের জন্য আজ রবিবার যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) আসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। একইদিন যবিপ্রবি স্কুল অ্যান্ড কলেজ ভবন উদ্বোধন করবেন যশোর-৩ আসনের সংসদ সদস্য ও যবিপ্রবি রিজেন্ট বোর্ডের সদস্য কাজী নাবিল আহমেদ।

শিক্ষামন্ত্রী স্কুল প্রাঙ্গণে একটি গাছের চারাও রোপণ করবেন। তবে তাঁদের কর্মসূচি শুরু হবে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে।


ভবন উদ্বোধন ও অন্যান্য আনুষ্ঠানিকতা শেষে দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল জিমনেসিয়ামে 'মতবিনিময় এবং উদ্ভাবন ও শুদ্ধাচার পুরস্কার ২০২২ বিতরণ' অনুষ্ঠানে যোগ দেবেন অভ্যাগত অতিথিরা। সেখানে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিত থাকার বিনীত অনুরোধ জানানো হয়েছে।
মধ্যহ্নভোজ ও নামাজের বিরতির পর শিক্ষামন্ত্রী ও অন্যান্য অতিথিরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গবেষণাগার পরিদর্শন করবেন। এরপর বিশ্ববিদ্যালয়ের সকল ডিন, চেয়ারম্যান, দপ্তর প্রধানসহ আমন্ত্রিত শিক্ষক, কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলের সঙ্গে প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে আরেকটি মতবিনিময় সভায় যোগ দেবেন শিক্ষামন্ত্রীসহ অন্যান্য অতিথিরা। বিকেল ৪টার পর যবিপ্রবি থেকে ঢাকার উদ্দেশ্যে শিক্ষামন্ত্রীর রওনা দেওয়ার কথা রয়েছে।

জানা যায়, ২০১৮ সালের ৮ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে যবিপ্রবির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের ৫২তম সভায় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় একাডেমিক ভবনের নাম প্রখ্যাত বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর নামে অনুসারে নামকরণ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

নবনির্মিত দৃষ্টিনন্দন স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনে থাকছে বিভিন্ন বিভাগীয় শ্রেণি কক্ষ, উন্নতমানের গবেষণাগার, শিক্ষার্থী কমন রুম, ক্যান্টিন, করিডোর, শ্রেণিকক্ষের বাইরে শিক্ষার্থীদের বসার স্থান, উচ্চগতিসম্পন্ন ওয়াইফাই সুবিধা, সুপেয় পানির ব্যবস্থাসহ সকল ধরনের সুবিধা।

বহুল প্রতীক্ষিত এই একাডেমিক ভবন সম্পর্কে জানতে চাইলে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের মাধ্যমে বিভিন্ন বিভাগের ক্লাস ও ল্যাব সম্পর্কিত যে সংকট তা শতভাগ নিরসন হবে। শিক্ষার্থীদের পর্যাপ্ত ল্যাব সুবিধা দিতে আমরা সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি।