• বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৯ ১৪২৯

  • || ১০ রজব ১৪৪৪

আধুনিক জরুরি সেবা কমাবে রোগীর মৃত্যুহার: স্বাস্থ্যমন্ত্রী

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২২  

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, হাসপাতালের জরুরি বিভাগে যদি সব ধরনের আধুনিক চিকিৎসা দেওয়া সম্ভব হয়, তাহলে রোগীর মৃত্যুহার কমিয়ে আনা সম্ভব। উন্নত বিশ্বের আধুনিক সুবিধাসম্পন্ন ইমার্জেন্সি সার্ভিসের কারণে স্ট্রোক, সড়ক দুর্ঘটনা, হার্ট অ্যাটাকের মতো জটিল অনেক রোগী বেঁচে যায়। ৫ মিনিট আগেও যদি সঠিক ট্রিটমেন্ট দেওয়া সম্ভব হয়, তাহলে কিন্তু আমাদের দেশের অনেক মৃত্যু রোধ করা যায়।

রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে সোমবার ওয়ান স্টপ ইমার্জেন্সি অ্যান্ড ক্যাজুয়ালটি সার্ভিস উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
এক ছাদের নিচে গুরুতর রোগীর অত্যাধুনিক সব সেবা দেওয়ার লক্ষ্যে এটি চালু করা হয়েছে। এই সেবা পর্যায়ক্রমে দেশের প্রতিটি মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেপে চালু করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম বলেন, ওয়ান স্টপ ইমার্জেন্সি অ্যান্ড ক্যাজুয়ালটি সার্ভিস দেশের সব মেডিকেল কলেজে চালু হলে রোগীর ভিড় কমে আসবে। দ্রুততম সময়ে প্রয়োজনীয় সেবা দেওয়া সম্ভব হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক আহমেদুল কবির বলেন, প্রথম পর্যায়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, মিটফোর্ড হাসপাতাল ও সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে মডেল হিসেবে এ সার্ভিস চালু করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে সহায়তা করছে ইউএসএইড।

স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক আফসানা আলমগীরের পরিচালনায় এ সময় উপস্থিত ছিলেন হাসপাতালের ম্যানেজিং কমিটির সভাপতি হাবিব হাসান এমপি, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) সাইদুর রহমান, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক রাশিদা আক্তার এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন রেড ক্রিসেন্ট সোসাইটিজ কান্ট্রি হেড সানজিদ কুমার কাফলে প্রমুখ।