• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

হকাররা হলুদ-সবুজ চিহ্নিত এলাকায় ব্যবসা করতে পারবেন: তাপস

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩  

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) লাল চিহ্নিত এলাকায় নয়, হকাররা হলুদ-সবুজ চিহ্নিত এলাকায় ব্যবসা করতে পারবেন বলে জানিয়েছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

মেয়র বলেন, আমরা পর্যায়ক্রমে লাল, হলুদ, সবুজ এলাকা চিহ্নিত করে দেবো। সবুজে আপনারা নির্দ্বিধায় ২৪ ঘণ্টা ব্যবসা করতে পারবেন। হলুদ চিহ্নিত স্থানে আপনারা নির্ধারিত সময়ে ব্যবসা করতে পারবেন। কিছু কিছু সময় খালি করে দিতে হবে। যেহেতু যানবাহন চলাচল করে, তা মাথায় রেখে সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য একটা নির্ধারিত সময়ের পরে খালি করে দিতে হবে। আপনাদের কেউ উচ্ছেদ করতে আসবে না। এভাবে আমরা পরিকল্পনা নিচ্ছি। পর্যায়ক্রম সেগুলো আপনাদের সঙ্গে বসে আমরা ঠিক করবো।

‘কিন্তু আপনারা যদি আমাকে না দেখান (লাল চিহ্নিত সড়কে বসা থেকে বিরত থাকা) তাহলে আমিও আপনাদের দেখাতে পারবো না। আমাদের ঐক্যবদ্ধ হয়ে একসঙ্গে কাজ করতে হবে। তাহলে আমরা সচল ঢাকা ও সুন্দর ঢাকা গড়তে পারবো।’

দুটি সড়ক এরই মধ্যে লাল চিহ্নিত করা হয়েছে জানিয়ে তাপস বলেন, আমরা মাত্র দুটি সড়ক ও সংলগ্ন এলাকা লাল চিহ্নিত করেছি। একটি হলো বঙ্গভবন থেকে জিরো পয়েন্ট ও মেয়র হানিফ ফ্লাইওভার থেকে আসাদ পুলিশবক্স হয়ে জিরো পয়েন্ট। আরেকটি নগর ভবনের সামনের সড়ক-ফিনিক্স সড়ক। এখানে আপনারা বসবেন না।


সুন্দর ঢাকা গড়তে সবার সহযোগিতা প্রত্যাশা করে শেখ তাপস বলেন, আপনারা সিটি করপোরেশনের অংশীজন। আপনাদের জন্যই সিটি করপোরেশন। সুতরাং সিটি করপোরেশনের নীতিমালা, নির্দেশনা পালন করলে আপনারাই উপকৃত হবেন। সিটি করপোরেশন আপনাদের প্রতিপক্ষ না। আপনাদের সব দুঃখ, দুর্দশা, কষ্ট লাঘব করার একমাত্র প্রতিষ্ঠান হলো ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। কিন্তু আমি তখনই আপনাদের ওপর আস্থা রাখতে পারবো যখন আপনারা করপোরেশনের নির্দেশনা পালন করবেন। আপনারা শৃঙ্খলাবদ্ধ হবেন। আপনারা সুষ্ঠু নিয়ম-নীতি বাস্তবায়নে এগিয়ে আসবেন।