• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শেষ মুহূর্তে বাণিজ্য মেলায় ক্রেতা-দর্শনার্থীর ঢল

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

শেষের ক্ষণ গুণছে মাসব্যাপী চলমান ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। একইসাথে মাসের শেষ ছুটির দিন। আর সাপ্তাহিক এই ছুটির দিনে বাণিজ্য মেলায় যাওয়ার জন্য সকাল থেকেই ঢল নেমেছে ক্রেতা- দর্শনার্থীদের। শেষ মুহূর্তে অভিযোগের চেয়ে মূল্য ছাড়ের খোঁজে ব্যস্ত ক্রেতারা।

ইলেকট্রনিকস সামগ্রী, পোশাক, কসমেটিকসসহ নানা পণ্যে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। তাই সব মিলিয়ে গত বছরের চেয়ে এবার ভালো মুনাফার আশা ব্যবসায়ীদেরও।

মেলার প্রথম দিকে খাবার ও মান নিয়ে ক্রেতাদের অভিযোগ থাকলে এখন পছন্দের পণ্য কিনতে ব্যস্ত সবাই। বিশেষ করে মূল্য ছাড়ের দোকানে ক্রেতাদের ভিড় বেড়েছে।

প্রবেশপথ পেরিয়ে মেলা প্রাঙ্গণে ঢুকতেই নানা বয়সই হাজারো মানুষের ভিড় দেখা যায়। ভিড়ের কারণে অনেকটা ঠেলাঠেলি করে এগোতে হচ্ছিল মানুষকে। মাইকে ভেসে আসছে মেলা-সম্পর্কিত নানা তথ্য।

আক্ষরিক অর্থেই শুক্র-শনিবার ছুটির দিনে মেলায় ছিল শেষ মুহূর্তের কেনাবেচার আবহ। দেশি-বিদেশি হরেক পণ্যের মেলায় মানুষ এসেছেন রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে। অনেকে এসেছেন সপরিবারে। ক্রেতা-দর্শনার্থীরা হুমড়ি খেয়ে পড়েছিলেন পছন্দের পণ্যের স্টলে। স্টলে স্টলে দেখা গেল বিক্রেতা ও ক্রেতার মধ্যে দর-কষাকষী।
ক্রেতা আকর্ষণে কমতি রাখছে না দোকানীরা। নগদ অর্থ ছাড়সহ দিচ্ছেন নানা উপহারও। সাভার থেকে মামাতো বোন জান্নাকে নিয়ে নিয়ে বাণিজ্য মেলায় এসেছেন ফরিদ। সাশ্রয়ী মূল্যে জিনিস পাওয়া যায় বলে মেলায় এসেছেন তারা। কিনেছেন টিফিন বক্স, ফ্রাই প্যান, কাশ্মীরি শাল ছাড়া বিভিন্ন পণ্য।

মানুষের ভিড় ঠেলে পুরো মেলা প্রাঙ্গণ ঘুরতে সময় লাগে প্রায় দুই ঘণ্টা। দেখা গেল, গৃহস্থালি ব্যবহার্য জিনিসের পাশাপাশি প্রসাধনী, গয়না, মেয়েদের জামা, জুতার স্টলে ভিড় সবচেয়ে বেশি। ভিড় আছে ইলেকট্রনিকস, শোপিস এবং খাবারের স্টলেও।

এদিকে মেলা শেষ উপলক্ষে বিভিন্ন ধরনের ছাড় চলছে আরও অনেক স্টলে। বিশেষ করে পাকিস্তানি পোশাকের স্টল, ইলেকট্রনিকস, আসবাবের স্টলে।

উল্লেখ্য, রাজধানীর অদূরে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে চলছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৩। আজ আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৭তম আসরের ২৮তম দিন। গত বছর মেলায় ২২৫টি স্টল থাকলেও এবার বেড়ে হয়েছে ৩৩১ টি। মেলা শেষ হচ্ছে মঙ্গলবার।