• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে গণহত্যা দিবস পালিত

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩  

যথাযথ মর্যাদায় নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশনে  ‘গণহত্যা দিবস’ পালিত হয়েছে। ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে ঘুমন্ত, নিরস্ত্র ও নিরপরাধ বাঙালির উপর তৎকালীন পাকিস্তানি হানাদার বাহিনী কর্তৃক পরিচালিত ‘অপারেশন সার্চ লাইট’ নামে মানব ইতিহাসের নির্মম, বর্বরোচিত ও জঘন্যতম হত্যাযজ্ঞ স্মরণে দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে হাই কমিশনের বঙ্গবন্ধু হলে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭১ সালের ২৫ মার্চের কালো রাত্রিতে নিহত শহিদসহ মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ এবং উন্মুক্ত আলোচনা ছাড়াও একাত্তরের গণহত্যা ও বধ্যভূমির উপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. মোস্তাফিজুর রহমান গণহত্যা দিবসের পটভূমি তুলে ধরে বলেন, ২৫ মার্চ জাতীয়ভাবে গণহত্যা দিবস পালিত হলেও এর আন্তর্জাতিক তাৎপর্য ও প্রাসঙ্গিকতা রয়েছে। তিনি বলেন, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে যাঁরা গণহত্যার শিকার হয়েছেন তাঁদের স্মরণ করার পাশাপাশি পৃথিবী থেকে গণহত্যার চির-অবসান ও গণহত্যাকারীদের বিচার নিশ্চিত করার ক্ষেত্রে এই দিবসটির ব্যাপ্তি ও তাৎপর্য অপরিসীম।

আলোচনা অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু এবং ২৫ মার্চ কালো রাতসহ বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের প্রত্যেক পর্যায়ে ঐতিহাসিক ভূমিকা পালনকারী সকল শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

বাংলাদেশ হাই কমিশনের কর্মকর্তাবৃন্দ, কর্মচারীগণ এবং প্রবাসী বাংলাদেশীরা এ সময় উপস্থিত ছিলেন।
বিএনপির নেতা-কর্মীরা বনানীতে কী ধরনের সন্ত্রাসবিরোধী কাজ করেছেন জানতে চাইলে তিনি বলেন, আপনি এফআইআর দেখলে বুঝতে পারবেন যে কী ধরনের মামলা হয়েছে। এরপরও এটার বিষয়ে তদন্ত হবে, তদন্তের পরে আমরা এটা দেখে ব্যবস্থা নেব।

বিএনপি দাবি করেছে, বিরোধী দলকে বাধা দিতেই এভাবে গ্রেপ্তার করা হয়েছে, এ বিষয়ে জানতে চাইলে পুলিশ প্রধান বলেন, এমনটি নয়, মামলার কপি দেখলেই সব পরিষ্কার হবে। বিএনপির নেতা-কর্মীরা বনানীতে কী ধরনের সন্ত্রাসবিরোধী কাজ করেছেন জানতে চাইলে তিনি বলেন, আপনি এফআইআর দেখলে বুঝতে পারবেন যে কী ধরনের মামলা হয়েছে। এরপরও এটার বিষয়ে তদন্ত হবে, তদন্তের পরে আমরা এটা দেখে ব্যবস্থা নেব। বিএনপি দাবি করেছে, বিরোধী দলকে বাধা দিতেই এভাবে গ্রেপ্তার করা হয়েছে, এ বিষয়ে জানতে চাইলে পুলিশ প্রধান বলেন, এমনটি নয়, মামলার কপি দেখলেই সব পরিষ্কার হবে।