• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

রোহিঙ্গাদের প্রতিক্রিয়া জেনেছে মিয়ানমার

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৯ মে ২০২৩  

রাখাইন রাজ্য ঘুরে এসে রোহিঙ্গা প্রতিনিধিদল যে প্রতিক্রিয়া জানিয়েছে তা মিয়ানমারকে অবহিত করেছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন গতকাল বৃহস্পতিবার ঢাকায় সাপ্তাহিক ব্রিফিংয়ে এ কথা জানান। তিনি আরো জানান, মিয়ানমার প্রতিনিধিদলের সফর ঘূর্ণিঝড় মোখার কারণে পিছিয়েছে। রোহিঙ্গাদের সঙ্গে আলোচনার জন্য ওই দল  চলতি মাসে বা শিগগির কক্সবাজারে আসবে।

রোহিঙ্গাদের নিরাপত্তা-নাগরিকত্ব-ভিটেমাটি বিষয়ে বাংলাদেশ মিয়ানমারের কাছে কিছু জানতে চেয়েছে কি না, জানতে চাইলে মিয়ানমার কিছু বলেছে কি না—এমন প্রশ্ন ছিল সাংবাদিকদের। জবাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, গত ৫ মে সরেজমিনে রাখাইন সফর শেষে ফিরে রোহিঙ্গারা যেসব অস্পষ্ট বিষয় উল্লেখ করেছে তা এরই মধ্যে মিয়ানমারকে জানানো হয়েছে। তিনি বলেন, প্রত্যাবাসনের তারিখ এখনো ঠিক হয়নি।

দোহা যাচ্ছেন প্রধানমন্ত্রী : 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আগামী ২৩ থেকে ২৫ মে কাতারের দোহায় কাতার অর্থনৈতিক ফোরাম অনুষ্ঠিত হবে। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল অংশ নেবে। এই ফোরামের মূল উদ্দেশ্য হলো—বিশ্বব্যাপী চলমান বহুমুখী চ্যালেঞ্জ ও সংকট এবং তা থেকে উদ্ভূত বিরূপ অর্থনৈতিক প্রতিক্রিয়া মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সমাধানের পথ খুঁজে বের করা।

দিল্লি থেকেই রুমানিয়ার কনস্যুলার সেবা : 

মুখপাত্র জানান, গত ৬ মার্চ রুমানিয়ার একটি কনস্যুলার প্রতিনিধিদল ঢাকায় এসে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শুরু করেছিল। এর পর প্রতিনিধিদল তাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, নয়াদিল্লিতে তাদের নিজস্ব মিশনে বসে ভিসা প্রক্রিয়াকরণের সিদ্ধান্ত নেয়।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেছেন, রুমানিয়া ঢাকায় অস্থায়ী কনস্যুলার মিশন খুলে বাংলাদেশ থেকে কর্মী নিচ্ছিল। কিন্তু বাংলাদেশিরা রুমানিয়া থেকে পালিয়ে ইউরোপের অন্য দেশগুলোতে পালাতে শুরু করায় তারাই ওই অস্থায়ী মিশন বন্ধ করে দেয়।

সুদান থেকে ঢাকায় ৭২১ জন, অপেক্ষায় ১৬০ জন :  সেহেলী সাবরীন বলেন, গত ১৫ এপ্রিল সুদানে সংঘাত শুরুর পর ৭২১ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে এনেছে সরকার। সুদান থেকে প্রায় দেড় হাজার বাংলাদেশির মধ্যে প্রথম পর্বে প্রায় ৮০০ বাংলাদেশি দেশে ফিরে আসার আগ্রহ প্রকাশ করেছিলেন।