• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

সাবেক আইজিপি আবদুর রউফ মারা গেছেন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩  

বাংলাদেশ পুলিশের অবসরপ্রাপ্ত আইজিপি ও বাংলাদেশ রিটায়ার্ড পুলিশ অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (বিআরপিওডব্লিউএ) সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আবদুর রউফ মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার (১৩ সেপ্টেম্বর) দিনগত রাত ১১টা ৪৫ মিনিটের দিকে তিনি বার্ধক্যজনিত কারণে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি স্ত্রী এবং দুই পুত্রসন্তান ছাড়াও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

অবসরপ্রাপ্ত আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুর রউফ ১৯৫০ সালে কুমিল্লার ব্রাহ্মণপাড়া থানার ষাইটশালা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৩ সালে অনুষ্ঠিত প্রথম বিসিএস পরীক্ষার মাধ্যমে সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করেন। তিনি বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে অত্যন্ত দক্ষতা, পেশাদারত্ব ও কর্তব্যনিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম, শরীয়তপুর, চাঁপাইনবাবগঞ্জ, পিরোজপুর, যশোর ও ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

আবদুর রউফ ২০০২ সালের ৩১ জুলাই থেকে অতিরিক্ত ডিআইজি পদে, ২০০৩ সালের ২২ সেপ্টেম্বর থেকে ডিআইজি পদে, ২০০৫ সালের ১৮ জুন থেকে অতিরিক্ত আইজিপি পদে এবং ২০০৫ সালের ১৫ জুলাই থেকে আইজিপি পদে ভূতাপেক্ষভাবে পদোন্নতি পান।

দেশপ্রেমিক, পেশাদার, কর্তব্যনিষ্ঠ, দায়িত্বশীল ও সাহসী এ পুলিশ কর্মকর্তা ২০০৭ সালের ২২ জানুয়ারি অবসরে যান। মৃত্যুর আগ পর্যন্ত তিনি বাংলাদেশ রিটায়ার্ড পুলিশ অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

তার নামাজে জানাজা বৃহস্পতিবার বাদ জোহর রাজারবাগ পুলিশ লাইন্সে শহীদ এসআই শিরু মিয়া মিলনায়তনে অনুষ্ঠিত হয়। জানাজায় পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, পুলিশ সদস্য এবং মরহুমের আত্মীয়স্বজন অংশ নেন।

এসময় আইজিপি মরহুমের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। একটি চৌকস পুলিশ দল মরহুমকে গার্ড অব অনার প্রদান করেন। ডিএমপি, বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রিটায়ার্ড পুলিশ অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ও মুক্তিযোদ্ধা বিসিএস পুলিশ অফিসার্স ফোরামের পক্ষ থেকেও মরহুমের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।