• সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৭ মুহররম ১৪৪৪

প্রশ্নফাঁসকারী চক্রকে ধরতে মাঠে থাকছে আইনশৃঙ্খলা বাহিনী

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০১৯  

২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হবে আগামী ২ ফেব্রুয়ারি। পরীক্ষার পরিবেশ নির্বিঘ্ন করতে প্রশ্নপত্র ফাঁস রোধ এবং এ সংক্রান্ত অপতৎপরতা রুখতে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁস ঠেকাতে নানা কার্যক্রম হাতে নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন সংস্থা ও বিভাগ।

এরই মধ্যে পুলিশের সাইবার ক্রাইম বিভাগ ফেসবুক, ভাইবার, ইমো, হোয়াটস অ্যাপসহ সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন শাখায় সাইবার টহল চালানোর পুরো প্রস্তুতি গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। প্রশ্ন ফাঁসকারী চক্রকে ধরতে পুলিশ, সিআইডি ও র‌্যাব কর্মকর্তারা নানা ধরনের উদ্যোগ নিয়েছেন। নজরদারির মধ্যে নেওয়া হচ্ছে দেশের মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকেও। ছাপাখানা থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত সবখানেই রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরদারি। সূত্র বলছে, পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে পুলিশের একাধিক টিম গঠন করা হচ্ছে।

আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক কর্তাব্যক্তির সঙ্গে কথা বলে জানা গেছে, দেশের বিভিন্ন সময় অনুষ্ঠিত পরীক্ষাকে কেন্দ্র করে বরাবরই বিভিন্ন অনলাইন গ্রুপ/পেজ খুলে প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত অপতৎপরতা চালায় কুচক্রী মহল। প্রতিটি ক্ষেত্রেই প্রায় ৫০/ ৬০ হাজার থেকে শুরু করে লক্ষাধিক ফলোয়ার জড়ো করে তারা প্রশ্নপত্র ফাঁসে প্রলোভন দেখায়। যদিও বিগত কয়েক বছর ধরে আইনশৃঙ্খলা বাহিনীর কড়া পর্যবেক্ষণের ফলে প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত তৎপরতা শূন্যের কোঠায় নেমে এসেছে। তাই সেই ধারাবাহিকতাকে ধরে রাখতে ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় কুচক্রী মহলে অপতৎপরতা রুখে দিতে আগে থেকেই প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনী।

এদিকে প্রতারণা ও শাস্তির হাত থেকে নিজেকে এবং অন্যদের রক্ষা করতে এসব গ্রুপ বা পেজ থেকে দূরে থাকতে সতর্কতা অবলম্বন করতে বলার পাশাপাশি তাদের প্রতিহত করতে প্রয়োজনে সম্মিলিতভাবে এ সমস্ত গ্রুপের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে রিপোর্ট করতেও অনুরোধ করা হয়েছে।