• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২২ শাওয়াল ১৪৪৩

রেলের সব বগি এখন ঢাকায়

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২  

মেট্রো রেলের ৬ নম্বর লাইনে যুক্ত হলো আরো দুটি ট্রেনসেট। গতকাল বুধবার মেট্রো রেলের ৯ নম্বর ট্রেনসেটটি দিয়াবাড়ী ডিপোতে এসে পৌঁছায়। আর ১০ নম্বর ট্রেনসেটটি তুরাগ নদের তীরে নবনির্মিত জেটিতে রাখা আছে। সেখান থেকে এই ট্রেনসেটটি আজ ডিপোতে নেওয়া হবে।

এর ফলে প্রথম ধাপে চলাচল করার সব ট্রেনসেট দিয়াবাড়ীতে পৌঁছাচ্ছে। মেট্রো রেলের প্রকল্প ব্যবস্থাপক এ বি এম আরিফুর রহমান  বলেন, ‘মঙ্গলবার সন্ধ্যায় তুরাগ নদীর তীরের জেটিতে এসে ট্রেনসেটগুলো পৌঁছে।বুধবার প্রথম ট্রেনসেট (৯ নম্বর) ডিপোতে আনা হয়েছে। আজ বাকি সেটটি আনা হবে। ’ 

আরিফুর রহমান বলেন, জাপানের কোবে বন্দর থেকে গত ১ ডিসেম্বর ট্রেনসেটগুলো মোংলার উদ্দেশে রওনা হয়। ৩১ ডিসেম্বর মোংলা বন্দরে এসে পৌঁছে। সব প্রক্রিয়া শেষ করে ১৯ জানুয়ারি মোংলা বন্দর থেকে ট্রেনগুলো দিয়াবাড়ীর উদ্দেশে রওনা দেয়। ২৫ জানুয়ারি তুরাগ নদীতে নবনির্মিত জেটিতে এসে পৌঁছে।  

মেট্রো রেল সূত্র জানায়, দেশের প্রথম নগর ট্রেনে ২৪ সেট ট্রেন চলাচল করবে। তবে প্রাথমিকভাবে ১০ সেট ট্রেন দিয়ে আগামী ১৬ ডিসেম্বর উত্তরার দিয়াবাড়ী ডিপো থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার পথে মেট্রো রেলের চলাচল শুরু হবে।

এর আগে মেট্রো রেলের বহরে যুক্ত হতে দেশে পৌঁছে শান্টিং লোকোমোটিভ (ইঞ্জিন)। গত শনিবার ইতালি থেকে চট্টগ্রাম বন্দরে দুটি লোকোমোটিভ এসে পৌঁছে। লোকোমোটিভ দুটির একটি ব্যাটারিচালিত, আরেকটি ডিজেলচালিত। এই ইঞ্জিনগুলো ইতালিতে তৈরি করা হয়েছে।

এদিকে আজ বৃহস্পতিবার শেষ হচ্ছে মেট্রো রেলের উড়ালপথের নির্মাণকাজ। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০.১০ কিলোমিটার দীর্ঘ পথে আজ বসতে যাচ্ছে শেষ গার্ডার। এর ফলে মেট্রো রেলের পুরো পথ এক রেখায় যুক্ত হবে।

মেট্রো রেলের এই পথে মোট ১৬টি স্টেশন থাকলেও প্রাথমিকভাবে আগামী ডিসেম্বর থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশনে মেট্রো রেলের চলাচল সীমাবদ্ধ থাকছে। উত্তরা থেকে মেট্রো রেলের পরীক্ষামূলক যাত্রা শুরু হয় গত বছরের ২৯ আগস্ট। তখন ছয়টি কোচ নিয়ে দিয়াবাড়ী থেকে মিরপুর ১২ নম্বর স্টেশন পর্যন্ত চলে। দুই ধাপে মিরপুর ১০ পর্যন্ত পরীক্ষামূলকভাবে মেট্রো রেল চালানো হয়। আর সর্বশেষ গত ১২ ডিসেম্বর আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক চলাচল সম্পন্ন হয়েছে।