• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পদ্মা সেতুতে বদলে যাচ্ছে ফরিদপুর

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৭ মে ২০২২  

২৫ জুন বহুল প্রত্যাশিত পদ্মা সেতু উদ্বোধনের ঘোষণা দিয়েছে সরকার। এ সেতুটি চালুর পর সহজ হবে দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের যাতায়াত ব্যবস্থা। ব্যবসা-বাণিজ্যের প্রসার ও কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি গড়ে উঠবে শিল্প-কারখানা।

পদ্মা সেতুর ফলে সবচেয়ে বেশি উন্নয়নের চিত্র লক্ষ্য করা গেছে ফরিদপুরে। পদ্মা সেতুর কাজ শুরু হওয়ার পর থেকেই ফরিদপুরের ভাঙ্গা, নগরকান্দা, সদরপুরসহ আশপাশের এলাকার মানুষের মধ্যে আশার সঞ্চার হয়। দেশের প্রথম এক্সপ্রেসওয়ে মাওয়া-ভাঙ্গা ছয় লেন দৃষ্টিনন্দন হাইওয়ে চালুর ফলে অবহেলিত এ জেলার মানুষের ভাগ্য পরিবর্তনের পথ খুলতে থাকে। সেতু ঘিরে এ অঞ্চলে শুরু হয়েছে ব্যাপক কর্মযজ্ঞ। সরকারের বিভিন্ন প্রকল্পের পাশাপাশি বেসরকারি উদ্যোগে গড়ে উঠছে ছোট-বড় কলকারখানা।

জেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ জানান, এক পদ্মা সেতুতেই বদলে যাবে ফরিদপুরের চিত্র। এক সময়ের অবহেলিত এ জেলা দক্ষিণবঙ্গের উন্নয়নের মডেল হিসেবে বিবেচিত হবে। পদ্মা সেতু চালুর পর বেশকিছু মেগা প্রকল্পের কাজ জেলার বিভিন্ন স্থানে শুরু হবে। তা ছাড়া যে কোনো সময় ঘোষণা হতে পারে বৃহত্তর ফরিদপুরের পাঁচ জেলা নিয়ে পদ্মা বিভাগ। পদ্মা বিভাগের হেড কোয়ার্টার ফরিদপুরে হবে এমন পরিকল্পনা নিয়ে এ জেলায় চলছে বিভিন্ন কাজ। ফলে হাজারও মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

একাধিক বিশিষ্ট ব্যক্তি বলেন পদ্মা সেতু, ছয় লেন এক্সপ্রেসওয়ে, নতুন রেলপথসহ বিভিন্ন দফতরের অফিসের জন্য সরকার যে ভূমি অধিগ্রহণ করেছে সেখান থেকে মালিকরা কয়েকগুণ টাকা বেশি পেয়েছেন। আগে যারা রিকশা-ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করতেন এখন তারা জমি বিক্রি করে কোটিপতি হয়েছেন। জমি বিক্রির টাকা দিয়ে ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন ফলের আবাদ ও মাছ চাষ করে তারা এখন স্বাবলম্বী। জানা যায়, পদ্মা সেতু ঘিরে এ অঞ্চলে যেসব মেগা প্রজেক্ট হাতে নেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে- অলিম্পিক ভিলেজ, বঙ্গবন্ধু মানমন্দির, রেলওয়ে জংশন, অর্থনৈতিক অঞ্চল, হাইওয়ে থানা। চরযশোরদী ইউপির সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আরিফুর রহমান পথিক বলেন, এখন আর এলাকার মানুষ গরিব নেই।

ফরিদপুর চেম্বার অব কমার্স পরিচালক আলী আশরাফ পিয়ার বলেন, পদ্মা সেতু নির্মাণের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের জোয়ার সৃষ্টি করেছেন। কেউ কখনো ভাবেনি এ অঞ্চলে এমন উন্নয়ন হবে। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফরিদপুরবাসীর পক্ষ থেকে ধন্যবাদ জানাই। ফরিদপুর জেলা আওয়ামী লীগ সভাপতি শামীম হক বলেন, এক সময় ফরিদপুর ছিল অবহেলিত। বঙ্গবন্ধুকন্যার উন্নয়নের ছোঁয়ায় বদলে যাচ্ছে ফরিদপুর।