• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

কর হার আর বাড়বে না : অর্থমন্ত্রী

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০১৯  

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, কর হার আর বাড়বে না বরং যেটি আছে তার মাধ্যমে চার লাখ কোটি টাকা রাজস্ব আয় সম্ভব। তিনি বলেন, আমরা যে লক্ষ্য নির্ধারণ করেছি ২০৪১ সালে সুখি সমৃদ্ধ, উন্নত দেশ দেশ গড়ব। সেখানে সবাইকে অন্তর্ভুক্ত করব। কর হার না বাড়িয়ে কর প্রদানকারীর সংখ্যা বাড়িয়ে রাজস্ব বাড়ানো হবে।

শনিবার আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সেমিনারে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, মানুষকে ভালোবাসা দিলে ভালোবাসা পাওয়া যায়। আমি ভালোবাসা দেব। কাউকে জেল জরিমানা দেব না। ট্যাক্সের প্রতিটা আইটেম নিয়ে স্টাডি করব। কোন আইটেমে ট্যাক্স কমানো যায় এগুলো নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বসবো। আমরা সবাইকে নিয়ে কাজ করতে চাই।

তিনি বলেন, ভ্যাট হার এক হবে না। পণ্য ভিত্তিক আলাদা ভ্যাট হার হবে। এ নিয়ে ব্যবসায়ীসহ সব অংশীজনকে নিয়ে আলাপ আলোচনা করা হবে। আমি বিশ্বাস করি সব ব্যবসায়ী অসৎ নয়, আবার সব সরকারি কর্মকর্তাও অসৎ নন। সবাই অসৎ হলে এতো প্রবৃদ্ধি হতো না।

মুস্তফা কামাল বলেন, ঘন ঘন নীতি পরিবর্তন হবে না। জাপান থেকে পণ্য জাহাজ ওঠানো হলো, দেশে আসতে আসতে শুল্ক হার পরিবর্তন হয়ে যায় -এই ঘটনা আর হবে না।

অর্থমন্ত্রী বলেন, এ দেশের বিপুল সম্ভাবনা রয়েছে। এখানে কেউ ব্যবসা করলে ব্যর্থ হয় না। লাভ করতে হলে এদেশে কাউকে পরিকল্পনা করতে হয় না। লোকসান করতে পরিকল্পনা করতে হয়। দেশের মানুষ বড় সম্পদ। ৫ বছরে দেড় কোটি মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।

সেমিনারে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন), ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশনের (আইএফসি) বাংলাদেশ, ভুটান এবং নেপালের কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি জো ওয়ার্নার প্রমুখ উপস্থিত ছিলেন।