• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

হিপহপ রানার বিস্ময়!

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৩ জুন ২০১৯  

হিপহপ বা র‌্যাপ সঙ্গীতের নতুন বিস্ময় এখন রানা। বলিউডের গালিবয়ের আদলের এক নাম হিপহপ রানা। নিজের কষ্টের জীবন কাহিনী নিয়ে একটি গান গেয়ে এখন তুমূল আলোচনায় দশ বছরের এই শিশু। তার গাওয়া হিপহপ এখন স্থান পেয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ওয়ালে ওয়ালে। রানার সম্পর্কে জানতে আগ্রহের শেষ নেই। কে এই রানা? কি তার পরিচয়? কিভাবে গানের সঙ্গে সম্পৃক্ততা ইত্যাদি।

পুরো নাম রানা মৃধা। বয়স মাত্র দশ। থাকেন কামরাঙ্গীচরের পূর্বপাড়ায় আট নম্বর গলিতে। স্বপ্ন বড় হয়ে ডাক্তার হয়ে গরীব দুঃখীদের বিনামূল্যে চিকিৎসা করানো। পরিবারে মা সিতারা বেগম ছাড়া এক ভাই রয়েছে। কিন্তু পড়াশোনা করার সুযোগ হয়নি তার। ক্লাস ওয়ানে পড়ার সময় বেতনের টাকা মেটাতে না পারায় স্কুল ছাড়েন। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় ফুল বিক্রি করেই পরিবারের হাল ধরেছেন রানা।

পথ শিশুদের সঙ্গে যেসব-সময় রাস্তা-ঘাটে সময় কাটান সেই রানা এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আলোচনায়। তার মহল্লায় সবাই রানার কাণ্ডে রীতিমতো অবাক। তাদের ভাষ্যমতে, এমন নিম্ন আয়ের পরিবারের রানার কাছে হিপহপ গান কিভাবে পৌঁছাল। কিভাবে এতো সুন্দর ভাবে গাইলেন গানটি। রাতারাতি কিভাবে এতো পরিচিতি পেলেন রানা। এলাকাবাসীরা রানার এমন কাণ্ডে রীতিমতো অবাক।

কিন্তু কিভাবে হঠাৎ ভাইরাল হলো রানা?  সবমহলে এ প্রশ্নের উত্তর জানার আগ্রহ এখন তুঙ্গে। রানার ভাইরাল হওয়ার পেছনে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদ তবীর। তিনি বলেন, একদিন ক্লাস করে বাইক নিয়ে ফেরার পথে রানা আমাকে ডেকে বলে বাইকে ঘুরবে। আমি তাকে বাইকে নিয়ে ঘুরতে যাই। তখন রানা আমাকে র‌্যাপ গান শোনায়। দেখি ওর ভেতর আলাদা একটা স্পিড আছে। সেই জায়গা থেকে ‘আমি রানা’ গানটি করা। 

তবীরের প্রত্যাশা রানা যেভাবে পরিচিতি পেয়েছেন সেভাবে যেনো হারিয়ে না যায়। সামনে যেন আধুনিক গান দিয়ে অনন্য উচ্চতায় পৌঁছাতে পারে সে।