• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২২ শাওয়াল ১৪৪৩

এক নজরে ২০১৮ সালে মুক্তি পাওয়া চলচ্চিত্রগুলো

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৮  

আর মাত্র কয়ক দিন পর নতুন বছরের নতুন সূর্য উঠবে। দেখতে দেখতে চলে গেলো ২০১৮ সাল। এবছর দেশি-যৌথপ্রযোজনা ও আমদানিকৃতসহ মোট ৫৬টি সিনেমা মুক্তি পেয়েছে। এরমধ্যে যৌথ প্রযোজনার ছবি চারটি। আমদানিকৃত ১১টি। সব মিলিয়ে দেশি সিনেমা দাঁড়ায় ৪১টি। জেনে নেয়া যাক এ বছরে মুক্তি প্রাপ্ত চলচ্চিত্র গুলো সম্পর্কে।

পোড়ামন ২
জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ‘পোড়ামন ২’ ছবিটি দিয়ে সিনেমার নায়ক হয়ে অভিষিক্ত হন সিয়াম আহমেদ। তার সঙ্গে জুটি বেঁধে হাজির হন আরেক নতুন মুখ পূজা চেরী। প্রথম ছবিতেই সফল হয় এই জুটি। এই বছরের সবচেয়ে সফল ছবি ছিল রায়হান রাফি পরিচালিত এই ছবি।

সুপারহিরো
আশিকুর রহমান পরিচালিত ‘সুপার হিরো’ ছবিটি সারাদেশে ৭৪টির মতো হলে মুক্তি পেয়েছিলো। এই বছরে ঈদুল ফিতরের ছবি হিসেবে মুক্তি পেয়েছিন শাকিব-বুবলী অভিনীত এই ছবিটি। ঈদের সেরা ছবির তালিকায় ছিল এটি।

ক্যাপ্টেন খান
এই বছরও ঈদুল আযহায় এগিয়ে ছিল শাকিব-বুবলী অভিনীত ‘ক্যাপ্টেন খান’। রোমান্স, অ্যাকশন, থ্রিলারধর্মী এই ছবিটি নির্মাণ করেছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় নির্মাতা ওয়াজেদ আলী সুমন।

দেবী
এ বছরের বহুল প্রতীক্ষিত চলচ্চিত্র ছিল ‘দেবী’। সরকারি অনুদান ও জয়া আহনের প্রযোজনায় ছবিটি নির্মাণ করেছেন অনম বিশ্বাস। প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত এই ছবিতে মিসির আলী চরিত্রে অভিনয় করেন চঞ্চল চৌধুরী, রানু চরিত্রে অভিনয় করেন জয়া। এই ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে সিনেমায় অভিষেক হয় শবনম ফারিয়ার।

দহন
বছরের সেরা আলোচিত ছবি ‘দহন’ মুক্তি পাইয় ১৯ নভেম্বর। সিয়াম-পূজা জুটির দ্বিতীয় ছবি এটি । টানা কয়েক সপ্তাহ জুড়ে হল মাতিয়েছে ছবিটি। অ্যাকশন, প্রেম, নোংরা রাজনীতি, সন্ত্রাসবাদ-এসব নিয়ে নির্মিত ছবিটি পরিচালনা করেছেন রায়হান রাফি। দহন ছবির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন জাকিয়া বারী মম, তারিক আনাম খান, ফজলুর রহমান বাবু, রাজ রিপা, শিমুল খান, হারুন রশিদ, রাইসা, সুষমা প্রমুখ।

জান্নাত
মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ছবি মুক্তি ‘জান্নাত পেয়েছিল’ এই বছর ঈদুল আজহায়। ‘পোড়ামন’ সিনেমার সফল জুটি সাইমন সাদিক ও মাহিয়া মাহি অভিনয় করেন এই ছবিটিতে। বছরজুড়েই আলোচিত ছিলো ছবিটি।

নায়ক
বাপ্পি চৌধুরী-অধরা খান অভিনীত ‘নায়ক’ সিনেমাটি এ বছরের অক্টোবর মাসে ৭০টিরও বেশি হলে মুক্তি পায় । বাপ্পির এই বছরের সবচেয়ে আলোচিত সিনেমা ছিল এটি। বাপ্পির নায়িকা ছিলেন নবাগত অধরা খান। ‘নায়ক’ সিনেমাটি পরিচালনা করেন ইস্পাহানি আরিফ জাহান।

মাতাল
বিভিন্ন কারণে আলোচনায় আসা ‘মাতাল’ ছবিটি সারা দেশে মুক্তি পায় ২৬ অক্টোবর। ড্যাশিং ডিরেক্টর খ্যাত শাহীন সুমন পরিচালিত এই সিনেমার মাধ্যমেই এই বছর নতুন নায়িকা অধরা খানকে উপহার দিয়েছেন নির্মাতা। অ্যাকশন, রোমান্টিক ঘরানার ছবিটিতে জুটি বেঁধে অভিনয় করেছেন চিত্রনায়িকা অধরা খান ও সাইমন সাদিক।

স্বপ্নজাল
পরিচালক গিয়াস উদ্দিন সেলিমের দ্বিতীয় সিনেমা ‘স্বপ্নজাল’ মুক্তি পায় এই বছর ৬ এপ্রিল। মনপুরা খ্যাত নির্মাতার সিনেমায় অপু চরিত্রে ইয়াশ রোহান ও শুভ্রার ভূমিকায় অভিনয় করেছেন পরীমনি। স্বপ্নজাল সিনেমায় আরো অভিনয় করেছেন মিশা সওদাগর, ফজলুর রহমান বাবু, শাহানা সুমী, শহিদুল আলম সাচ্চু, শিল্পী সরকার, ইরফান সেলিম, ফারহানা মিঠু, ইরেশ যাকের এবং শাহেদ আলী প্রমুখ।

বিজলী
নির্মাণ করেছেন ‘বিজলী’। যেখানে নাম ভূমিকায় অভিনয় করেছন অভিনেত্রী ববি। সুপার ওম্যানের চরিত্রে অভিনয় করেছেন তিনি। এখানে তার নায়ক ছিল রণবীর। দেশের প্রথম সুপার হিরো ধাঁচের চলচ্চিত্র এটি।

বছরের মুক্তিপ্রাপ্ত ছবির তালিকা নিচে উল্লেখ করা হলো-

১. পুত্র ২. দেমাগ ৩. পাগল মানুষ ৪ .হৈমন্তী ৫. জিও পাগলা (আমদানি) ৬. ইন্সপেক্টর নটি কে (আমদানি) ৭. ভালো থেকো ৮. আমি নেতা হব ৯. নূরজাহান (যৌথ) ১০. রাঙা মন ১১. পাষাণ (যৌথ) ১২. মাটির প্রজার দেশে ১৩. বিজলী ১৪. কালের পুতুল ১৫. স্বপ্নজাল (যৌথ) ১৬.পলকে পলকে তোমাকে চাই ১৭. একটি সিনেমার গল্প ১৮. প্রেমের কেনো ফাঁসি ১৯. আলতাবানু ২০. চালবাজ (আমদানি) ২১. ধূসর কুয়াশা ২২. চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়া ২৩. পাঙ্কু জামাই ২৪. কমলা রকেট ২৫. পোড়ামন টু ২৬. সুপারহিরো ২৭. প্রেমিক ছেলে ২৮.নামতা ২৯. সুলতান (আমদানি) ৩০. ভাইজান এলো রে (আমদানি) ৩১. ফিদা (আমদানি) ৩২. পিয়া রে (আমদানি) ৩৩. জান্নাত ৩৪. মনে রেখ ৩৫. ক্যাপ্টেন খান ৩৬. বেপরোয়া ৩৭. ফিফটি ফিফটি লাভ ৩৮. নাকাব (আমদানি) ৩৯. নায়ক ৪০. পবিত্র ভালোবাসা ৪১. মাতাল ৪২. মেঘকন্যা ৪৩. সনাতন গল্প ৪৪. দেবী ৪৫. আসমানী ৪৬. মিস্টার বাংলাদেশ ৪৭. লিডার ৪৮. পাঠশালা ৪৯. ভিলেন (আমদানী) ৫০. দহন ৫১. গার্লফ্রেন্ড (আমদানি) ৫২. আমি শুধু তোর হলাম (আমদানি) ৫৩. পোস্টমাস্টার ৭১ ৫৪. তুই শুধু আমার (যৌথ) ৫৫. স্বপ্নের ঘর ৫৬.অর্পিতা।