• মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২১ ১৪২৯

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

সঙ্গীত সম্রাট এ আর রহমানের ৫০ তম জন্মদিন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০১৯  

তাঁর খ্যাতির সূর্য মধ্যগগনে।’রোজা’ থেকে ‘জয় হো’র জয়যাত্রার রাস্তা তিনি নিজের তাল-ছন্দে সাজিয়ে রেখেছন। দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক আঙিনায় অস্কারের মঞ্চও তাঁর ‘জয় হো’ কে কুর্ণিশ জানিয়েছে।

তাঁর খ্যাতির সূর্য মধ্যগগনে।’রোজা’ থেকে ‘জয় হো’র জয়যাত্রার রাস্তা তিনি নিজের তাল-ছন্দে সাজিয়ে রেখেছন। দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক আঙিনায় অস্কারের মঞ্চও তাঁর ‘জয় হো’ কে কুর্ণিশ জানিয়েছে। আর সেই সঙ্গীত সম্রাট এ আর রহমানের আজ ৫০ তম জন্মদিন। পদ্মশ্রী এ আর রহমানের জন্মদিনে একজনরে ফিরে দেখা তাঁর জীবনের সঙ্গে জড়িত একাধিক অচেনা অজানা অধ্যায়।

দিলীপ থেকে এ আর রহমান!

তামিল হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেছিলেন এই সঙ্গীতশিল্পী। বাবা আর কে শেখর তাঁর নাম রেখেছিলেন দিলীপ কুমার। এর পরবর্তীকালে পরিবার দেখা দিল এক ভয়ানক রোগের আক্রমণ। যার জেরে গোটা পরিবার কাদরি ইসলাম নামের এক ধর্মগুরুর সংস্পর্শে আসে ও ধর্মান্তরিত হয় পরিবার। দিলীপ থেকে তিনি হয়ে যান আল্লারাক্কা রহমান।

৪ টি কি-বোর্ড একসঙ্গে..!

এ আর রহমানকে দূরদর্শনের ‘ওয়ন্ডার বেলুন’-এ প্রথমবার দেখা যায়। ছোট্ট রহমান সেই সময় এক শিশুশিল্পী হিসাবে ৪ টি কি-বোর্ড একসঙ্গে বাজানোর ক্ষমতা রাখতেন এই সঙ্গীত সম্রাট।

কম্পিউটার ইঞ্জিনিয়র হতে চেয়েছিলেন !

ছোট্টবেলায় রহমানকে তাঁর বাবা একটি কি-বোর্ড উপহার দেন। আর সেই কিবোর্ডের নানা যন্ত্রাংশ ঘিরেই আগ্রহ বাড়তে থাকে রহমানের। মনে মনে স্বপ্ন বুনছিলেন কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার। সেই সময় থেকে দক্ষিণী সঙ্গীতশিল্পী ইল্যারাজার সঙ্গে পারফর্ম করতে শুরু করেন রহমান।

বিদেশে রহমান-ইজম!

ডেনজেল ওয়াশিংটনের ‘ইনসাইড ম্যান’-এ ব্যবহার হয়েছে রহমানের ‘ছইয়াঁ ছইয়াঁ’ গানের সুর। ফ্রেঞ্চ টিভি বিজ্ঞাপনে শোনা গিয়েছে রহমানের ‘বম্বে’ ফিল্মের বিভিন্ন গানের সুর। প্যালেস্টাইনের ফিল্ম ‘ডিভাইন ইন্টারভেনশন’এও শোনা গিয়েছে ‘বম্বে’ ছবির গান।

রহমানের গানের স্টুডিও

১৯৯২ সালে রহমান স্থাপনা করেন তাঁর নিজের স্টুডিও। যে স্টুডিও বিশ্বমানের প্রযুক্তি রয়েছএ বলে জানা যায়। এশিয়ার সবচেয়ে উচ্চমানের রেকর্ডিং এই ‘পঞ্জথান রেকর্ড ইন’ -এই হয়ে থাকে বলে জানা যায়।