• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২২ শাওয়াল ১৪৪৩

এবারের নির্বাচন শিল্পীর স্বার্থ রক্ষার: ইলিয়াস কাঞ্চন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২২  

এবারের নির্বাচন শিল্পীদের স্বার্থ রক্ষার বলে মন্তব্য করেছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। বুধবার চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন সামনে রেখে নিজ প্যানেলের ২২ দফা ইশতেহার ঘোষণা সময় তিনি এ মন্তব্য করেন।

আর মাত্র একদিন পর ২৮ জানুয়ারি শিল্পী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে এখন চলছে শেষ মুহূর্তের প্রচারণা। এফডিসিতে প্রতিদিন ভিড় করছেন শিল্পীরা। সিনেমাপাড়ায় বিরাজ করছে নির্বাচনী আমেজ।

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন সামনে রেখে ২২ দফা ইশতেহার ঘোষণা করেছে ইলিয়াস কাঞ্চন ও নিপুণ পরিষদ। বুধবার রাজধানীর একটি রেস্টুরেন্টে এই ইশতেহার ঘোষণা করেন প্যানেলের সভাপতি পদপ্রার্থী চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

কাঞ্চন-নিপুণ প্যানেলের এবারের নির্বাচনী ইশতেহারের শ্লোগান মর্যাদা ও পর্দায় আমাদের শিল্পী।

ইশতেহারে ২২টি পয়েন্ট তুলে ধরেন ইলিয়াস কাঞ্চন। এর মধ্যে প্রথমেই বঙ্গবন্ধুর হাতে গড়া এফডিসিতে প্রধানমন্ত্রীর আগমনের উদ্যোগ নেওয়ার কথা জোর দিয়ে বলা হয়।

ইশতেহারে শিল্পীদের নিশ্চিত ও সচ্ছল ভবিষ্যতের ওপর গুরুত্ব দেয়া হয়। এসময় ইলিয়াস কাঞ্চন নির্বাচনে জয়ী হলে অসুস্থ শিল্পীদের চিকিৎসা নিশ্চয়তাসহ বিমা চালুর আশ্বাস দেন।

এছাড়া, চলচ্চিত্র নির্মাণে সরকারের সঙ্গে আলোচনা সাপেক্ষে সহজ শর্তে ঋণের ব্যবস্থা করা হবে বলেও ঘোষণা দেন।

যেসব শিল্পী সদস্যপদ হারিয়েছেন তাদের সদস্যপদ ফিরিয়ে দেয়ার বিষয়ে কমিটি কাজ করবে বলেও জানান ইলিয়াস কাঞ্চন।

এদিকে, চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনকে ঘিরে উত্তেজনা ও আগ্রহের কমতি নেই শিল্পী ও ভক্তদের মাঝে। নির্বাচনকে ঘিরে সরগরম এফডিসি। তারকাদের আনাগোনায় মুখর সিনেমার আঁতুড়ঘর হিসেবে পরিচিত এ আঙিনা। সবার মনে একই প্রশ্ন আগামী ২ বছর কারা প্রতিনিধিত্ব করবেন, চলচ্চিত্র শিল্পী সমিতি?

এবার, মিশা সওদাগর-জায়েদ খানের বিপরীতে নতুন প্যানেল ইলিয়াস কাঞ্চন-নিপুণ প্যানেল। পক্ষে-বিপক্ষে পাল্টাপাল্টি অভিযোগ, তর্ক-বির্তকও চলছে সমানতালে। তবে, জয়ের ব্যাপারে আশাবাদী দুই প্যানেলই।

শিল্পীদের আবাসন নিশ্চিতের বিষয়কে গুরুত্ব দিতে চায় মিশা জায়েদ প্যানেল। অন্যদিকে, সিনেমা হলগুলোর সচল করার প্রতিশ্রুতি ইলিয়াস-কাঞ্চন নিপুন প্যানেলের।

নির্বাচন সুষ্ঠু করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে নিবার্চন কমিশন। প্রয়োজনে মোতায়েন হবে আইনশৃঙ্খলা বাহিনী।

আগামী শুক্রবার অনুষ্ঠিত হবে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ১৭-তম নির্বাচন।

এবারের চলচ্চিত্র শিল্পী নির্বাচনে দুটি প্যানেলে লড়ছেন ৪২ জন চলচ্চিত্র অভিনয়শিল্পী। ইলিয়াস কাঞ্চন ও নিপুণ প্যানেলে আছেন অমিত হাসান, শাকিল খান, রিয়াজ, ফেরদৌস, ডি এ তায়েব, সাইমন, শাহনূর, নিরব, ইমন, আজাদ খান, পরীমনি, আরমান, আফজাল শরীফ, কেয়া, নানা শাহ, জেসমিন, সাঙ্কোপাঞ্জা, গাঙ্গুয়া ও সীমান্ত।

অন্যদিকে, মিশা সওদাগর ও জায়েদ খান প্যানেলে আছেন ডিপজল, রুবেল, সুব্রত, মৌসুমী, অরুণা বিশ্বাস, রোজিনা, আলীরাজ, সুচরিতা, নাদির খান, অঞ্জনা, বাপ্পারাজ, আসিফ ইকবাল, চুন্নু, আলেকজান্ডার বো, জয় চৌধুরী, জ্যাকি আলমগীর, জাকির হোসেন, ফরহাদ হোসেন ও হাসান জাহাঙ্গীর।