• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

এক বছরের পিতৃত্বকালীন ছুটি সঙ্গে বেতন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

গর্ভকালীন সময় মাতৃত্বকালীন ছুটি প্রায় সব কর্মজীবী নারীরাই পেয়ে থাকেন। অন্যদিকে, যে পুরুষ সদ্য বাবা হবেন বা হয়েছেন তার পিতৃত্বকালীন ছুটি নিয়ে কোনো অফিসই তেমন মাথা ঘামায় না। 

তবে জানেন কি? বিশ্বের মাত্র ১২ টি দেশের পুরুষরা এই পিতৃত্বকালীন ছুটি পেয়ে থাকেন। অবশ্যই তারা ভাগ্যবান! জেনে নিন সেসব দেশের পিতৃত্বকালীন সর্বোচ্চ ছুটি সম্পর্কিত কিছু তথ্য। ওইসিডির ২০১৮ সালের তথ্য অনুযায়ী যেসব দেশ রয়েছে এই তালিকায়-

জাপান

জাপানে যেসব পুরুষরা সদ্য বাবা হতে যাচ্ছেন তাদের জন্য বরাদ্দকৃত ছুটি পুরো এক বছর। ভাবা যায়! ছুটিতে থাকাকালীন সময়ও তারা ৩০ দশমিক ৪ সপ্তাহ কাজের বেতন ভোগ করেন।

দক্ষিণ কোরিয়া

জাপানের মতোই দক্ষিণ কোরিয়াও নতুন বাবাদের ক্ষেত্রে সর্বোচ্চ পিতৃত্বকালীন ছুটি দিয়ে থাকে। মোট ৫৩ সপ্তাহ ছুটি পান নতুন বাবারা। সেইসঙ্গে তারা ১৫ দশমিক ৪ সপ্তাহের সমান কাজের সম্মাননা পান।

লুক্সেমবার্গ

ইউরোপের একটি ছোট্ট দেশ এই লুক্সেমবার্গ। সেখানেও নতুন বাবাদের জন্য পিতৃত্বকালীন ছুটি বরাদ্দ রয়েছে ১৯ দগশমিক ৩ সপ্তাহ। ছুটিতে থাকলেও তারা ১৩ দশমিক ৬ সপ্তাহের বেতন পান।

পর্তুগাল

এ দেশের পুরুষরাও পিতৃত্বকালীন ছুটি পেয়ে থাকেন। নতুন বাবা হওয়ায় তারা মোট ২২ দশমিক ৩ সপ্তাহ ছুটি ভোগ করেন। তবে বেতন পান সাড়ে ১২ সপ্তাহের।

সুইডেন

১৪ দশমিক ৩ সপ্তাহের ছুটি পেয়ে থাকেন স্ক্যান্ডিনেভিয়ার নতুন বাবারা। ছুটিতে থাকাকালীন সময় তারা মোট ১০ দশমিক ৮ সপ্তাহের বেতন ভোগ করেন।

নরওয়ে

নরওয়ের পুরুষরা মোট ১০ সপ্তাহ পিতৃত্বকালীন ছুটি ভোগ করেন। এসময় তারা ৯ দশমিক ৪ সপ্তাহের সমান বেতন পান। 

আইসল্যান্ড

এ দেশের নতুন বাবারা সন্তান ও স্ত্রীর দেখভাল করতে ১৩ সপ্তাহ ছুটি নিতে পারেন। সঙ্গে ৮ দশমিক ৯ সপ্তাহের বেতনও ভোগ করেন তারা।

অস্ট্রিয়া

ইউরোপের এই দেশটির বাবারা পিতৃত্বকালীন ছুটি হিসেবে কাটান ৮ দশমিক ৭ সপ্তাহ। এ সময় তারা বেতন পান মোট ৬ দশমিক ৬ সপ্তাহের।

ফিনল্যান্ড

মোট ৭ মাসের পিতৃত্বকালীন ছুটি দেয়ার নিয়ম হয়েছে দেশটিতে। আর এই ৭ মাসই তারা বেতন ভোগ করেন। আগে অবশ্য, ৯ সপ্তাহের ছুটির বিপরীতে ৫ দশমিক ৭ সপ্তাহের সমান বেতন দেয়া হত। 

জার্মানি

৮ দশমিক ৭ সপ্তাহ ছুটি কাটান জার্মানির নতুন বাবারা। পাশাপাশি ৫ দশমিক ৭ সপ্তাহের সমান বেতন ভোগ করেন। 

ফ্রান্স

এই দেশটির নতুন বাবারা মোট ২৮ সপ্তাহ ছুটি ভোগ করেন। তবে এর বিপরীতে বেতন দেয়া হয় মাত্র ৫ দশমিক ৪ সপ্তাহের।

বেলজিয়াম

ফ্রান্সের মতো বেলজিয়ামেও ছুটি নেয়ার সুযোগ বেশি। এসময় তারা ১৯ দশমিক ৩ সপ্তাহ ছুটি পান। তবে বেতন দেয়া হয় মাত্র পাঁচ সপ্তাহের।

সূত্র: ডয়চে ভেলে