• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বন্যার এই সময় সাপে কাটলে করণীয়

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৮ জুলাই ২০২০  

বর্ষাকালে তো এমনিতেই সাপের উপদ্রব বেড়ে যায়। তারপর আবার বন্যা। এই সময় ঠাণ্ডা বাতাসের জন্য সাপ বেশি বিচরণ করে থাকে। তাই সাপের কামড়ের ভয় জনমনে থেকেই যায়। 

এই সময় সাপের উপদ্রব থেকে রক্ষা পেতে কী করবেন তা জানা নেই অনেকের। চলুন তবে জেনে নেয়া যাক, এই সময় সাপে কাটলে তাৎক্ষণিকভাবে কী করণীয়-

> কোথাও সাপকে দেখলে তাকে চলে যাওয়ার সুযোগ দিন। পথ আটকাতে গেলেই বিপদে পড়বেন।

> ঘরের যদি কোনো গর্ত থাকে তাহলে শুকনো মরিচ আগুনে পুড়িয়ে গর্তে দিন। তাছাড়া বাজারে কার্বোলিক এসিড আছে, এগুলোও বাড়িতে এনে বোতলসহ ঘরের মধ্যে রাখুন, সাপ চলে যাবে।

> কাউকে সাপে দংশন করলে ওঝা বা বুদ্ধের কাছে না গিয়ে হাজার টাকা দিয়ে সাপের এন্টিভ্যানম ইনজেকশন দিন। সাপে কাটা রোগী সুস্থ হবে নিশ্চিত।

> সাপ দংশনের পর হার্টের রোগীরা হার্ট অ্যাটাকে মারা যেতে পারে। এজন্য পাশে থাকলে সাহস দিন।

> সাপ কামড় দেয়ার পরও সাত থেকে আট ঘণ্টা পর্যন্ত রোগী বেঁচে থাকে। তাই ধৈর্য্য ধারণ করে দ্রুত ইনজেকশনের ব্যবস্থা করুন।

> কোন সাপে কামড় দিয়েছে সেটার পরিচয় জানা গেলে চিকিৎসায় কিছুটা সুবিধা হয়। তবে খেয়াল রাখতে হবে এতে যেন বেশি সময় নষ্ট না হয়।

> বাংলাদেশের বিষাক্ত প্রায় সব সাপের বিষ নষ্ট করার ইনজেকশন আবিষ্কৃত হয়েছে। শুধু রাসেল ভাইপার বা শংখচুড় সাপের টিকা আবিষ্করের চেষ্টা চলছে। আর এই সাপ রাজশাহী ছাড়া আর কোথাও দেখা যায় না।

> সাপ যদি হাতে বা পায়ে কামড় দেয় তাহলে জায়গাটি শক্ত করে বেঁধে দিতে হবে। দংশিত স্থানের কিছুটা ওপরে দড়ি বা হাতের কাছে যা পান, তা দিয়েই বেঁধে ফেলুন। 

> যে দড়ি বা কাপড় দিয়ে বাঁধবেন তা যেন চওড়ায় দেড় ইঞ্চি হয়, কখনো তা যেন সরু সুতোর মতো বা রাবার ব্যান্ডের মতো না হয়। বাঁধনটি যেন খুব বেশি শক্ত না হয়। ২০ মিনিট অন্তর বাঁধন খুলে রাখুন।

> দংশিত স্থানটি পরিষ্কার পানি দিয়ে ধোবেন।

> এবার জীবাণুমুক্ত ছুরি বা ধারালো ব্লেড দিয়ে দংশিত স্থান দুটোর প্রত্যেকটি সতর্কভাবে এক সে. মি. লম্বা এবং এক মি. মি. গভীরভাবে কেটে দিতে হবে।

> কাটার স্থানে ছয় মিনিট মুখ দিয়ে চুষলে তিন-চতুর্থাংশ বিষ বেরিয়ে আসে। তবে ৩০ মিনিট চোষাই ভালো। মুখ দিয়ে চোষার ক্ষেত্রে যিনি চুষছেন তার মুখে কোনো ক্ষত থাকা চলবে না। চোষার জন্য রাবার বাল্ব কিংবা ইলেকট্রিক সাকার শ্রেয়।

> বিষ চুষে বের করার পর দংশন স্থানে আয়োডিন টিংচার, কিংবা স্পিরিট লাগাতে হবে।