• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বৃষ্টিতে মোবাইল ফোন ভিজে গেলে যা করবেন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৬ জুন ২০২১  

আবহাওয়া পরিবর্তনের কারণে আকাশে এখন এই মেঘ এই রোদ্দুর খেলা চলে। হুটহাট করেই বৃষ্টি শুরু হয়ে যায়। তাই বলে ঘরে বসে থাকলে তো চলে না। দেখা যায় বৃষ্টির মধ্যেও আমাদের বিভিন্ন প্রয়োজনে বাইরে বের হতেই হয়।

নিশ্চয়ই জানেন, বর্তমানে আমাদের প্রায় সবসময়ের সঙ্গী হচ্ছে মোবাইল ফোন। কথা বলা থেকে শুরু করে ইন্টারনেট ব্যবহার, ছবি তোলা, সময় দেখা ইত্যাদি কত কিছুই না আমরা করে থাকি ফোনে। তাই বৃষ্টির মাঝে ফোনকে সুরক্ষিত রাখতে এর ব্যবহারেও অবলম্বন করতে হবে বিশেষ সতর্কতা। কারণ এই বৃষ্টির মধ্যে হঠাৎ করেই ভিজে যেতে পারে আপনার অতি প্রয়োজনীয় প্রিয় মোবাইল ফোনটি। আর ভিজে যাওয়া মানেই মোবাইলটি নষ্ট হয়ে যাওয়ার ভয় বাড়ে। আসলে ভিজে যাওয়ার পর সঠিক সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে ফোনটি অকেজো হয়ে যেতে পারে।

তাই চলুন জেনে নেয়া যাক মোবাইল ফোন ভিজে গেলে তৎক্ষণাৎ কী করবেন-  

>> বৃষ্টির মৌসুমে বাইরে যাওয়ার সময় ফোনকে সুরক্ষিত রাখতে ফোনের জন্য কোনো ওয়াটারপ্রুফ ব্যাগ কিংবা প্লাস্টিক ব্যাগে ফোন রাখাই ভালো।

>> ফোন কখনো ভিজে গেলে বা ভিজে যাওয়ার ঝুঁকি থাকলে বৃষ্টির মাঝে বাইরে ফোনে কথা বলা, ছবি ওঠানো বা ফোন ব্যবহার না করাই ভালো।

>> বৃষ্টির দিনে অনেক সময় বাইরে পানি জমে যেতে দেখা যায়। সে পানিতে প্রিয় ফোনটি হাত ফসকে পড়ে যেতেই পারে। হঠাৎ এমন দুর্ঘটনা ঘটে গেলেও যেন ফোনের কোনো ক্ষতি না হয় তার সুরক্ষা হিসেবে পছন্দমতো কভার ব্যবহার করা উচিত।

>> ভিজে গেলে যত দ্রুত সম্ভব মোবাইল ফোনটিকে বন্ধ করে দিতে হবে। ফোনে থাকা সিমকার্ড এবং ব্যাটারি খুলে নিয়ে ভালো করে কোনো কাপড় বা টিস্যু দিয়ে মুছে নিতে হবে। এর পর কেসিং খুলে নিয়ে পুরো ফোনটিকে ভালো করে মুছে রাখতে হবে।

>> ভেজা ফোনটির খুলে রাখা অংশগুলো খুব ভালোমতো শুকিয়ে নিতে হবে। যদি মনে হয় ফোনের ভেতরেও অতিরিক্ত পানি ঢুকে গেছে তাহলে ফোনটি টিস্যু দিয়ে মুড়িয়ে শুকনো চালে রেখে দিতে পারেন একদিন। এতে ফোনের ভেতরে থাকা অতিরিক্ত পানি শুষে নেবে চাল।

>> এরপরেও যদি ফোন ভিজে যায় বা ফোনে কোনো সমস্যা হয় তাহলে ফোনটি নির্দিষ্ট সার্ভিস সেন্টারে নিয়ে যেতে হবে।