• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

কোয়েল পাখির ডিম দিয়ে ভুনা খিচুড়ি

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২০ জুন ২০২১  

খিচুড়ি সবারই পছন্দের একটি খাবার। তার উপরে যদি হয় বৃষ্টি তাহলে তো আর কথাই নেই। আর এই খিচুড়ি গরুর মাংস, মুরগির মাংস কিংবা ইলিশ মাছ দিয়ে আমরা সবাই খেয়েছি।

তবে কখনো কি কোয়েল পাখির ডিম দিয়ে ভুনা খিচুড়ি খেয়েছেন? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন এই খাবারটি। এই খিচুড়ি খেতেও খুব সুস্বাদু। তাছাড়া ছোট ছোট ডিম দেখে বাচ্চারাও খেতে পছন্দ করে এইটি। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক কোয়েল পাখির ডিম দিয়ে ভুনা খিচুড়ি রান্নার রেসিপিটি-

উপকরণ: বাসমতী চাল এক কাপ, মুগ ডাল আধা কাপ, কোয়েল পাখির ডিম ১২টি, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, জিরা বাটা এক টেবিল চামচ, এলাচ-দারচিনি বাটা এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি চার থেকে পাঁচটি, মিষ্টি দই পাঁচ টেবিল চামচ, হলুদ আধা টেবিল চামচ, লবণ স্বাদ মতো, সরিষার তেল পরিমাণ মতো, পেঁয়াজ কুচি এক কাপ, ধনিয়া পাতা কুচি দুই টেবিল চামচ।   

প্রণালী: প্রথমে ডালগুলো ভেজে পানিতে ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এবার ডিমগুলো সিদ্ধ করে নিন। একটি বাটিতে এককে এককে সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। এবার চুলায় একটি প্যান বসিয়ে তাতে তেল গরম করে নিন। গরম তেলে লবণ-হলুদ মাখিয়ে ডিমগুলো ভেজে নিন। ভাজা হয়ে গেলে নামিয়ে ওই তেলের মধ্যে পেঁয়াজ কুচি একটু ভেজে নিন। ভাজা হয়ে গেলে তাতে আগে থেকে বানানো মশলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। কষানো হয়ে গেলে তাতে ডাল দিয়ে আবারো একটু কষিয়ে এক কাপ পানি দিয়ে ঢেকে দিন। ডালটা একটু সিদ্ধ হয়ে গেলে তাতে চালগুলো দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে দুই কাপ পানি দিয়ে ঢেকে দিন। এবার ঢাকনা সরিয়ে উপরে ধনিয়া পাতা ও ডিমগুলো ছড়িয়ে ঢেকে দিন। দুই থেকে তিন মিনিট ঢেকে রান্না করুন। এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার কোয়েল পাখির ডিম দিয়ে ভুনা খিচুড়ি।