• রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ২ ১৪২৮

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

বর্ষায় চামড়ার জিনিসপত্রের যত্নে করণীয়

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৫ জুলাই ২০২১  

অনেকেরই পছন্দের ঋতু বর্ষা। এই মৌসুমে যখন তখন বৃষ্টির ছটা এসে ভিজিয়ে যায় প্রকৃতিকে। মানুষের মনেও দিয়ে যায় প্রেমের দোলা। বর্ষা মনে আনন্দ জাগানোর সঙ্গে সঙ্গে কিছু সমস্যারও সৃষ্টি করে।

এই সময়ের সবচেয়ে বড় সমস্যা চারদিকে স্যাঁতসেঁতে ভিজে ভাব। অন্য সব কিছুর জন্য ভালো লাগলেও চামড়ার তৈরি জিনিসপত্রের জন্য একটুও সুখকর নয়। বর্ষার আর্দ্র বাতাসে সাধের চামড়ার জুতা আর ব্যাগের অবস্থা খুবই খারাপ হয়ে যায়। এমনকি সেগুলো ব্যবহারের অযোগ্য হয়ে যায়। তাই বর্ষাকালে এই চামড়ার জিনিসের বিশেষভাবে যত্ন নেয়া দরকার।

চলুন তবে জেনে নেয়া যাক বর্ষায় চামড়ার জিনিসপত্রের যত্নে কী করবেন-

পরিষ্কার রাখুন

বাড়ি ফিরে এসেই জুতা বা ব্যাগ ক্যাবিনেটে তুলে রাখবেন না। ময়লা আছে কিনা দেখে সেটা পরিষ্কার করে তুলে রাখুন। আর তুলে রাখা ব্যাগ মাঝে মাঝেই বের করে ব্রাশ কিংবা শুকনো কাপড়ের সাহায্যে পরিষ্কার করে নেবেন।

ধুলো ময়লা থেকে বাঁচান

ধুলো বা ময়লা জমতে দেবেন না। প্রতিদিন ব্যবহারের পরেই কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে নিন। হালকা ব্রাশ দিয়ে প্রতিদিন ব্যাগ কিংবা জুতা ঝেড়ে নিতে পারেন।

পালিশ করুন

নিয়মিত পালিশ করে নিলে চামড়ার জিনিস বেশিদিন ভালো থাকে। আর্দ্রতা থেকে বাঁচতে, চামড়ার তেলের ব্যালেন্স বজায় রাখতে এবং জিনিসটি দীর্ঘদিন ঝকঝকে, উজ্জ্বল রাখার জন্য পালিশ জরুরি। চামড়ার যে কোনো জিনিসই যদি নিয়মিত পালিশ করেন, তাহলে অনেক দিন ভালো থাকবে।

শুকনো কাপড় দিয়ে মুছে নিন

চামড়ার বেল্ট, ব্যাগ ভেজা অবস্থায় রাখবেন না। বর্ষাকালে আর্দ্রতা বেশি থাকায় ভেজা চামড়ার জিনিসে ছাতা ধরার আশঙ্কা থাকে। বিশেষ করে বর্ষাকালে এগুলো শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে রাখুন। যাতে কোনও আর্দ্র ভাব না থাকে। জুতো রাখার জন্য শু ট্রি ব্যবহার করুন।

কড়া রোদ লাগাবেন না

চামড়ার জিনিসে সরাসরি রোদ লাগাবেন না। কারণ অতিরিক্ত তাপমাত্রায় চামড়ার নিজস্ব তেল শুঁকিয়ে যায়। তাই বর্ষায় চামড়ার জিনিস ভালো রাখতে হবে ভেবে সেগুলো ভুলেও রোদে দেবেন না।

খোলা হাওয়ায় রাখুন

চামড়ার জিনিসের জন্য হাওয়া খুব প্রয়োজনীয়। খোলা জায়গায় থাকলে চামড়ার জিনিসের মধ্যে দিয়ে বাতাস চলাচল করতে পারে, এতে জিনিস ভালো থাকে। কোনো বদ্ধ জায়গায় চামড়ার ব্যাগ বা বেল্ট ইত্যাদি রাখবেন না।