• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বিনা ছুটিতে এক বছর ধরে বিদেশে মহিলা ভাইস চেয়ারম্যান

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২২  

এক বছরেরও বেশি সময় ধরে কর্মস্থলে অনুপস্থিত মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সালেহা ইসলাম। একটি ছুটির আবেদন দিয়েই তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন। বর্তমানে তার অফিসকক্ষে তালা ঝুলছে। বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত থাকায় তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অনুরোধ জানিয়েছেন জেলা প্রশাসক।

উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গেছে, মহিলা ভাইস চেয়ারম্যান সালেহা ইসলামের প্রথম স্বামী মারা যাওয়ার পর তিনি দ্বিতীয় বিয়ে করেন। ব্যক্তিগত ও পারিবারিক কারণ দেখিয়ে ২০২১ সালের ২২ মার্চ থেকে ২০২১ সালের ২১ সেপ্টেম্বর (ছয় মাস) পর্যন্ত একটি ছুটির আবেদন করেন তিনি। আবেদনপত্রের অনুলিপি জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবরে পাঠান। এরপর তিনি প্রবাসী স্বামীর সঙ্গে যুক্তরাষ্ট্রে চলে যান। কিন্তু তার ছুটি মঞ্জুরের বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে কোনো চিঠি পায়নি জেলা প্রশাসন।

বর্তমানে সালেহা ইসলাম স্বামীর সঙ্গে যুক্তরাষ্ট্রেই আছেন। দীর্ঘদিন ধরে মহিলা ভাইস চেয়ারম্যান প্রবাসে থাকায় সেবাবঞ্চিত হচ্ছেন তার নির্বাচনী এলাকার জনগণ।

সালেহা ইসলামের নির্বাচনী এলাকার বাসিন্দা আব্দুল খালেক মিয়া। তিনি বলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান দেশে না থাকায় দীর্ঘদিন ধরে আমরা সেবা থেকে বঞ্চিত হয়ে আসছি। তাই বাধ্য হয়ে তার বিরুদ্ধে অনাস্থা চেয়ে ২০২১ সালের ১৫ নভেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আবেদন করেছি। এখন দেখি প্রশাসন কী ব্যবস্থা নেয়।

মানিকগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মুহাম্মদ শফিকুল ইসলাম জানান, সালেহা ইসলামের আবেদনপত্র অনুযায়ী তার প্রথম দফার ছুটি ২০২১ সালের ২১ সেপ্টেম্বর শেষ হয়েছে। কিন্তু তিনি পুনরায় ছুটি বাড়ানোর জন্য ইমেইলের মাধ্যমে আবেদন করেছেন এমন একটি অনুলিপি তাদের কাছে এসেছে। তবে তার ছুটি মঞ্জুরের বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে কোনো কাগজপত্র আসেনি।

মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ বলেন, মহিলা ভাইস চেয়ারম্যান সালেহা ইসলাম তার ছুটি আরও ছয় মাস বাড়ানোর আবেদন করেছেন। কিন্তু তার আগের ছুটি মঞ্জুর হওয়ার বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে কোনো কাগজপত্র পাওয়া যায়নি। তাই তাকে দেশে ফিরে দায়িত্ব পালনের কথা বলা হয়। কিন্তু তিনি অসুস্থতার কথা বলে পুনরায় ছুটি বাড়ানোর আবেদন করেন।

বিনা অনুমতিতে পরিষদের সভায় অনুপস্থিত থাকায় আইন অনুসারে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে অনুরোধ করা হয়েছে। বর্তমানে সালেহা ইসলামের ভাতাসহ সব সুযোগ-সুবিধা বন্ধ রয়েছে বলে জানান জেলা প্রশাসক।

সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সালেহা ইসলাম স্বামীর সঙ্গে যুক্তরাষ্ট্রে থাকায় এ বিষয়ে তার কোনো মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।

২০১৯ সালের ২৪ মার্চ তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে দ্বিতীয় বারের মতো নির্বাচিত হন সালেহা ইসলাম।