• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

পাটুরিয়া ঘাট দিয়ে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে যত সিদ্ধান্ত

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২২  

আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট দিয়ে নির্বিঘ্নে যাত্রী পারাপার ও নিরাপত্তা বিষয়ে বিভিন্ন সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

রোববার (২৪ এপ্রিল) দুপুরে শিবালয় উপজেলার পাটুরিয়া ঘাট সংলগ্ন পদ্মা রিভার ভিউ মিলনায়তনে এ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়।

এতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি), বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ), সড়ক বিভাগসহ ঘাট সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় ঈদুল ফিতর উপলক্ষে ছোট বড় ২১টি ফেরি চলাচল করা, পাঁচটি ঘাটই সচল রাখা, পন্টুনের সড়ক সংস্কার করা, লঞ্চে অতিরিক্ত যাত্রী না ওঠানোসহ ঈদের আগে ও পরে মিলিয়ে ১০ দিন সাধারণ পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ রাখাসহ নানা সিদ্ধান্ত নেওয়া হয়।

আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ, র‌্যাব এবং আনসার সদস্যরা কাজ করবে। পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটের একাধিক ভ্রাম্যমাণ আদালত পর্যবেক্ষণে দায়িত্বে থাকবে বলেও জেলা প্রশাসনের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।


সভায় পুলিশ সুপার গোলাম আজাদ খান বলেন, বিশৃঙ্খলা এবং যাত্রী হয়রানি ঠেকাতে রাজধানী থেকে মানিকগঞ্জ ঢোকার দুটি প্রবেশদ্বার এবং পাটুরিয়া ঘাট এলাকায় আট শতাধিক পুলিশ সদস্য নিয়োজিত থাকবে। যাত্রী ভোগান্তি এবং যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের ঘটনা ঘটলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ঈদের আগে ও পরে মিলিয়ে ১০ দিন শুধুমাত্র যাত্রীবাহী পরিবহন চলাচল করবে। ফলে চাপ মোকাবিলা করা সম্ভব হবে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিসির উপ-মহাব্যবস্থাপক শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ।

মহাসড়কের উন্নয়ন কাজ, লোকাল গাড়ি ও থ্রি হুইলার ঈদযাত্রায় ভোগান্তি বাড়াবে এমনটা মনে করেন অনেকেই। এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী আনিসুর রহমান বলেন, এরই মধ্যে আমাদের সড়ক উন্নয়ন কাজ শেষ হয়েছে। বিভিন্ন স্টপেজ এলাকায় ডিভাইডার বসানো হয়েছে। ফলে আগের মতো দূরপাল্লার বাসগুলোকে আর স্টপেজ এলাকাগুলোতে ধীর গতিতে চলতে হবে না।

সভায় জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) হাফিজুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জহুরা রহমান, শিবালয় সার্কেলের পুলিশ সুপার নুরজাহান লাবনী, র‌্যাব -৪ মানিকগঞ্জের কোম্পানি কমান্ডার আরিফ হোসেন, শিবালয় উপজেলার নির্বাহী কর্মকর্তা জাহিদুর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম জানু, সড়ক ও জনপথের উপ-বিভাগীয় প্রকৌশলী আনিসুর রহমান, ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম, শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাহিন, বিআইডব্লিউটিসি'র উপ-মহাব্যবস্থাপক শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ প্রমুখ।