• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

প্রধান তথ্য কমিশনার: তথ্যের অধিকার বাকস্বাধীনতার অবিচ্ছেদ্য অংশ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৩১ মে ২০২২  

প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমেদ বলেন, ‘শুধু মুখে মুখে জনগণই সকল ক্ষমতার উৎস, আমরা সব জনগণের স্তরে আছি, এ কথা বললে চলবে না। প্রতিটি জায়গা থেকে জনগণের তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করতে হবে’

মানিকগঞ্জ শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমেদ/ ঢাকা ট্রিবিউন


প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমেদ বলেছেন, “তথ্যের অধিকার হল বাকস্বাধীনতা, চিন্তার স্বাধীনতা, বিবেকের স্বাধীনতার অবিচ্ছেদ অংশ। যেটা আমাদের সংবিধানে রয়েছে।”

মঙ্গলবার (৩১ মে) দুপুরে মানিকগঞ্জ শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসন ও তথ্য অফিস আয়োজিত “তথ্য অধিকার আইন-২০০৯” বিষয়ক জনঅবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মরতুজা আহমেদ বলেন, “যে কোনো অধিকার জনগণের, সেটা বাস্তবায়নের প্রি-কন্ডিশন হল তথ্য অধিকার। শুধু মুখে মুখে জনগণই সকল ক্ষমতার উৎস, আমরা সব জনগণের স্তরে আছি, এ কথা বললে চলবে না। প্রতিটি জায়গা থেকে জনগণের তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করতে হবে। দুর্নীতি যাতে না হয় সেজন্য স্বচ্ছ থাকতে হবে।”

তিনি বলেন, “প্রতিটা অফিসকে বলছি, আপনারা জনগণের তথ্য চাওয়ার অপেক্ষায় থাকবেন না। আপনার প্রতিটি কাজের তথ্য নিজ ইচ্ছায় জনগণের কাছে দিয়ে দিবেন। জনগণের তথ্য জানা দেশের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ, দুর্নীতি রোধ করার জন্য গুরুত্বপূর্ণ, জনগণকে ক্ষমাতায়ন করা জন্য গুরুত্বপূর্ণ। পুর্ণাঙ্গ এসডিজিতে যেতে হলে কাউকে কোনো অধিকার থেকে বঞ্চিত করা যাবে না।”

জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্য সচিব আব্দুল কাদের, তথ্য কমিশনের পরিচালক জে আর শাহরিয়ার, অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান ও পৌর মেয়র মো. রমজান আলী, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অতিন্দ্র কিশোর চক্রবর্তীসহ সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তারা।