• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৮ মুহররম ১৪৪৪

শত গঞ্জনা-অপমানের মুখেও জামায়াতকে ছাড়ছে না বিএনপি

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০১৯  

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবির পাশাপাশি দেশে-বিদেশে ভাবমূর্তি সংকটে পড়েছে বিএনপি। বিশেষজ্ঞরা বলছেন, স্বাধীনতাবিরোধী দল জামায়াতে ইসলামীর সঙ্গে জোটবদ্ধ হওয়ায় নির্বাচনে শোচনীয় পরাজয়ের সম্মুখীন হয়ে অস্তিত্ব সংকটে পড়েছে বিএনপি জোট। নিষিদ্ধ রাজনৈতিক সংগঠনের সঙ্গে জোটবদ্ধ হওয়ায় দলটির পরীক্ষিত নেতারা দলত্যাগ করায় কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে বিএনপিকে বলেও মনে করছেন তারা। অসৎ সঙ্গে পড়ে বিএনপিকে অস্তিত্ব বাঁচানোর লড়াই চালিয়ে যেতে হবে বলেও শঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

সমালোচিত এবং ঘৃণিত জামায়াতকে ত্যাগ না করায় বিএনপিকে সংকটে পড়তে হয়েছে মন্তব্য করে রাজনৈতিক বিশ্লেষক ড. আনোয়ার হোসেন বলেন, হাস্যকর ব্যাপার হলো, এত সমালোচনা এবং ঘৃণার পরও বিএনপি জামায়াতের সঙ্গ ছাড়তে রাজি নয়।  জামায়াতের কারণে ঐক্যফ্রন্টেও ফাটল দেখা দিয়েছে। শেষ পর্যন্ত এই জোট ভেঙে যেতে পারে বলে আমি মনে করি। বিএনপির কর্মী-সমর্থকদের ৯৫ শতাংশ চায় বিএনপি জামায়াতকে ছাড়ুক। কিন্তু কৌশলগত লাভের কথা চিন্তা করে শত গঞ্জনা ও অপমানের মুখেও বিএনপি তার পরম মিত্র জামায়াতকে ছাড়তে নারাজ। জামায়াতের সঙ্গ বিএনপির জন্য গোদের উপর বিষ ফোঁড়া’র মত। মনে হচ্ছে, শত কষ্ট হলেও এই যন্ত্রণা সহ্য করবে বিএনপি। কারণ বিএনপির সাংগঠনিক শক্তি নেই। সেই অর্থে জামায়াত হচ্ছে বিএনপি বিকল্প পেশি। তবে এও সত্য, জামায়াত যে বিএনপির জন্য কতটা ক্ষতিকর সেটি জাতীয় নির্বাচনে স্বচক্ষে দেখেছে দলটি। বিএনপি বুদ্ধিমান রাজনৈতিক দল হলে জনগণের চাহিদা অনুমান করে গা থেকে জামায়াত নামক কলঙ্ক ঝেড়ে ফেলবে। আর যদি তা না করে, তবে বিএনপি ইতিহাসের আস্তাকুঁড়েয় নিক্ষিপ্ত হওয়ারও শঙ্কা রয়েছে।

জামায়াতের কারণে বিএনপি ভোটে লাভবান হয় এমন ধারণার সঙ্গে একমত নন বিএনপিপন্থী পেশাজীবী নেতা গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, জামায়াতের কারণে বিএনপি দেশে-বিদেশে ইমেজ-সংকটে রয়েছে। তরুণ প্রজন্মের ভোট ব্যাংকে ভাগ বসাতে পারছে না। বিএনপি-জামায়াতকে জোটে রাখার জন্য যে ভোট পায়, তার চেয়ে বেশি ভোট হারায়। বিশেষ করে বর্তমান তরুণ প্রজন্মের ভোট হারাচ্ছে দলটি। এটি বিএনপির জন্য একটি বড় ভুল।

তিনি আরো বলেন, তরুণ প্রজন্মকে বিএনপির প্রতি আকৃষ্ট করতে হলে জামায়াত নামক আগাছাকে ছেঁটে ফেলতে হবে। বিএনপির মত দলে জামায়াতের কোন জায়গা হওয়া উচিত না। আজ অথবা কাল জামায়াতকে বিএনপির ত্যাগ করতে হবে। জামায়াতের সঙ্গে বিএনপির আদর্শগত কোন মিল নেই। জামায়াত অনেকটা পরজীবীর মত। শরীরে অভ্যন্তরে প্রবেশ করে মারাত্মক ক্ষতি করে। বিএনপিকে গণমুখী রাজনীতি করে জনগণের আস্থা ফিরে পেতে হলে অচিরেই জামায়াতের সঙ্গ ত্যাগ করা ছাড়া বিকল্প কোন পথ নেই।