• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

• || ১৪ শাওয়াল ১৪৪৫

পৃথিবীর দিকে ধেয়ে আসছে তিন বিশাল গ্রহাণু

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৫ জুন ২০২০

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের আতঙ্কে বর্তমানে কাঁপছে গোটা বিশ্ব। তবে এর মধ্যেই আরো আতঙ্কের খবর জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা। চলতি মাসে পৃথিবীর দিকে ধেয়ে আসছে তিনটি বিশাল গ্রহাণু। যার একেকটির আকার প্রায় পাঁচটি ফুটবল মাঠের সমান।

এর আগে গত এপ্রিলে ধেয়ে আসছিল বিধ্বংসী ক্ষমতার প্রকাণ্ড এক গ্রহাণু। তবে সেবার পাশ কাটিয়ে চলে যায় সেটি।

নাসার বিজ্ঞানীরা পৃথিবীর দিকে ধেয়ে আসা এই গ্রহাণুগুলোর নামকরণ করেছেন। সেগুলো হলো -২০০২ এনএন৪, ২০১৩ এক্সএ২২ ও ২০১০ এনওয়াই৬৫।

২০০২ এনএন৪

নাসার ‘নিয়ার আর্থ অবজেক্ট’ তালিকায় দেখা গেছে, চলতি মাসের ৬ তারিখ বাংলাদেশ সময় সকাল ৯টা ২০ মিনিটে পৃথিবীর নিকটতম অবস্থানে আসবে বিশাল এই গ্রহাণুটি। এর ব্যাস ৫৭০ মিটার, অর্থাৎ আকারে প্রায় পাঁচটি ফুটবল মাঠ বা পৃথিবীর চতুর্থ দীর্ঘতম ভবন এম্পায়ার এস্টেটে’র সমান। গ্রহাণুটির গতিবেগ ঘণ্টায় ৪০ হাজার ১৪০ কিলোমিটার।

প্রবল বিধ্বংসী ক্ষমতা থাকলেও গ্রহাণুটিকে আপাতত পৃথিবীর জন্য হুমকি মনে করা হচ্ছে না। কারণ এর নিকটতম অবস্থানও হবে পৃথিবী থেকে চাঁদের দূরত্বের প্রায় ১৩ গুণ।

২০১৩ এক্সএ২২

এই গ্রহাণুটির আকার ২০০২ এনএন৪-এর চেয়ে কিছুটা ছোট হলেও এটাই পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে যাবে। আগামী ৮ এপ্রিল রাত ৯টা ৪০ মিনিটে পৃথিবী অতিক্রম করবে এটি। ১৬০ মিটার ব্যাসের গ্রহাণুটির গতিবেগ ঘণ্টায় ২৪ হাজার ৫০ কিলোমিটার। নিকটতম অবস্থানে পৃথিবী থেকে এর দূরত্ব হবে ২০ লাখ ৯৩ হাজার কিলোমিটার।

২০১০ এনওয়াই৬৫

প্রায় এক দশক আগে আবিষ্কার হওয়া গ্রহাণুটি পৃথিবী অতিক্রম করবে আগামী ২৪ জুন। এর ব্যাস ৩১০ মিটার হলেও গতিবেগ সবচেয়ে বেশি, ৪৬ হাজার ৪০০ কিলোমিটার প্রতিঘণ্টায়। নিকটতম অবস্থানে পৃথিবী থেকে এর দূরত্ব হবে ৩০ লাখ ৭৬ হাজার কিলোমিটার।

সূত্র: নিউজ ১৮ ও ইন্ডিয়া টুডে