• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

টাইগারদের ব্যাটিং পরামর্শক হচ্ছেন জন লুইস

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২১  

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছে বাংলাদেশ। এই সিরিজকে সামনে রেখে ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে জাতীয় ক্রিকেট দলের অনুশীলন ক্যাম্প। এর আগেই দলের সঙ্গে যোগ দেবেন জন লুইস। ইংলিশ এ কোচকে ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ দেয়ার সবকিছু চূড়ান্ত করে ফেলেছে বিসিবি।

দুই-তিন দিনের মধ্যেই বাংলাদেশে এসে চুক্তিতে সই করে আনুষ্ঠানিকতা সারবেন জন লুইস। বিসিবি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। লুইস আসার পর এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানাবে বিসিবি। ইংলিশ এ কোচের সঙ্গে কতদিনের চুক্তি তাও জানা যাবে তখন।

দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে ১০ জানুয়ারি বাংলাদেশে আসবে ওয়েস্ট ইন্ডিজ। এদিনই শুরু হবে বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্প। ক্যাম্প শুরুর আগেই ঢাকায় ফিরবেন সব কোচিং স্টাফ। সবার আগে ঢাকা আসবেন নেইল ম্যাকেঞ্জির স্থলাভিষিক্ত হতে যাওয়া লুইস।

ইংল্যান্ডের প্রথম শ্রেণির সাবেক এই ক্রিকেটার ২০১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কা দলের ব্যাটিং পরামর্শক ছিলেন। ডারহাম কাউন্টি ক্লাবে তিনি খেলোয়াড়, অধিনায়ক ও কোচ হিসেবে ২২ বছর কাটিয়েছেন। দলটির হয়ে ১২ বছর আগে প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নেন তিনি। এরআগে ১৪৬ প্রথম শ্রেণির ম্যাচে ৭ হাজার ৮৫৪ রান করেন লুইস। যা ক্লাবের ইতিহাসের তৃতীয় সর্বাধিক রানের রেকর্ড।

এর আগে সাসেক্স, এসেক্সের হয়ে খেলেন লুইস। ১৯৯৭ সালে এসেক্স থেকে ডারহামে গিয়ে ২০০০ সালে দলটির অধিনায়ক হন সাবেক এ ইংলিশ ব্যাটসম্যান। সব মিলিয়ে কাউন্টিতে ২০৫টি প্রথম শ্রেণির ম্যাচে ১৬টি সেঞ্চুরিতে ১০ হাজার ৮২১ রান করেছেন লুইস।

খেলোয়াড়ি ক্যারিয়ার শেষে ডারহামেই কোচিং ক্যারিয়ার শুরু করেন তিনি। ২০১৩ সালে প্রধান কোচ জিওফ কুকের অসুস্থতার কারণে লুইসকে ডারহামের প্রধান কোচ করা হয়। সে বছরই তার অধীনে কাউন্টি চ্যাম্পিয়নশিপ জেতে ডারহাম। ২০১৪ সালে ডারহামকে রয়্যাল লন্ডন ওয়ানডে কাপ শিরোপা জেতান লুইস। ২০১৮ সালের ডিসেম্বরে ডারহাম ছেড়ে শ্রীলঙ্কার ব্যাটিং পরামর্শকের দায়িত্ব নেন তিনি। ২০১৯ বিশ্বকাপের পর এই দায়িত্বও ছাড়েন লুইস।