• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৮ মুহররম ১৪৪৪

তিন নতুন মুখসহ ভারতীয় দলে ফিরলেন রোহিত-কুলদীপ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২২  

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে ও টি-২০ সিরিজের জন্য পৃথক দু’টি দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

হ্যামস্ট্রিং ইনজুরি থেকে সুস্থ হয়ে দুই ফরম্যাটের দলে ফিরছেন নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা। ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকা সফরে খেলতে পারেননি রোহিত। তাই বিরাট কোহলির জায়গায় ওয়ানডেতে অধিনায়কত্ব পাওয়া রোহিতের আসন্ন সিরিজটিই প্রথম অ্যাসাইনমেন্ট হতে যাচ্ছে।

এছাড়া ওয়ানডে দলে ফিরেছেন বাঁ-হাতি স্পিনার কুলদীপ যাদব। গত ছয় মাসে কোন প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেননি তিনি। দলে নতুন মুখ গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা স্পিনার রবি বিষ্ণু, অলরাউন্ডার দীপক হুদা ও পেসার আভেশ খান। দুই ফরম্যাটের দলে আছেন বিষ্ণু ও আভেশ।

গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ১৭ উইকেট নিয়েছিলেন বিষ্ণু। পরের বছরই আইপিএলের নিলামে দল পান তিনি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ১৭ ম্যাচে ২৪ এবং টি-২০তে ৪২ ম্যাচে ৪৯ উইকেট নিয়েছেন বিষ্ণু।

ব্যাট হাতে ঘরোয়া ক্রিকেটে দারুন পারফরম্যান্স করেছেন হুদা। প্রথম শ্রেণিতে ৪৬ ম্যাচে ২৯০৮ রান, লিস্ট ‘এ’তে ৭৪ ম্যাচে ২২৫৭ রান ও ১৪১টি টি-২০তে ২১৭২ রান করেছেন তিনি।

বল হাতে গেল কয়েক মৌসুমে আইপিএলের মঞ্চে উজ্জল ছিলেন আভেশ। ৮টি টি-২০তে ৬৫ উইকেট শিকার করেছেন এই পেসার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই সিরিজেই বিশ্রাম দেয়া হয়েছে দলের দুই সেরা পেসার জাসপ্রিত বুমরাহ ও মোহম্মদ শামিকে। ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন ভুবেনশ্বর কুমার, ইশান কিশান, ভেঙ্কটেশ আইয়ার, জয়ন্ত যাদব ও রবীচন্দ্রন অশ্বিন। টি-২০ দল থেকেও বাদ পড়েছেন অশ্বিন।

আইপিএলের মঞ্চে দুর্দান্ত পারফরম্যান্স করে দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে দলে ডাক পান ঋতুরাজ। ম্যাচ খেলার সুযোগ হয়নি তার। তারপরও ওয়ানডে দলে জায়গা ধরে রেখেছেন তিনি। আগামী ৬ ফেব্রুয়ারি থেকে ওয়ানডে ও ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে টি-২০ সিরিজ।

ভারতের ওয়ানডে দল: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, ঋতুরাজ গায়কোয়াড়, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, দীপক হুদা, রিশাভ পান্ট, দীপক চাহার, শার্দুল ঠাকুর, যুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণু, মোহাম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃষ্ণ এবং আভেশ খান।

ভারতের টি-২০ দল: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, ইশান কিষাণ, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, রিশাভ পান্ট, ভেঙ্কটেশ আইয়ার, দীপক চাহার, শার্দুল ঠাকুর, রবি বিষ্ণু, অক্ষর প্যাটেল, যুবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর, মোহাম্মদ সিরাজ, ভুবনেশ্বর কুমার, আভেশ খান, হার্শাল প্যাটেল।