• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

এইচএসসির ফরম পূরণের টাকা ফেরত শুরু কাল

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৮ মার্চ ২০২১  

গত বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণের অব্যবহৃত টাকা ফেরত পাচ্ছেন শিক্ষার্থীরা। আগামীকাল ৯ মার্চ থেকে শিক্ষার্থীদের ফরমপূরণের টাকা ফেরত দেয়া শুরু করছে ঢাকা বোর্ড। আগামী ১১ মার্চ পর্যন্ত কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে ফরম পূরণের অতিরিক্ত টাকার চেক দেয়া হবে। সোমবার ‍ ঢাকা বোর্ড থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।


জানা গেছে, আগামীকাল ৯ মার্চ ফরিদপুর, মাদারীপুর, শরিয়তপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ জেলার কেন্দ্রগুলোর পরীক্ষার্থীদের টাকা ফেরত দেয়া যাবে। ১০ মার্চ ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, নরসিংদী, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলার কেন্দ্রগুলোর ফরম পূরণের টাকা দেয়া হবে। আর ১১ মার্চ ঢাকা মহানগরের কেন্দ্রগুলোর পরীক্ষার্থীদের ফরম পূরণের টাকার চেক দেয়া হবে। 

বোর্ড বলছে, এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জমাকৃত টাকার চেক বোর্ডের হিসাব শাখা  থেকে বিতরণ করা হবে। শুধুমাত্র কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বা তার প্রাধিকার প্রাপ্ত কোন শিক্ষক কেন্দ্রের আওতাধীন সব শিক্ষা প্রতিষ্ঠানে চেক অফিস সময়ে গ্রহণ করবেন। কোন অবস্থাতেই শিক্ষক ছাড়া অন্য কাউকে চেক নেয়ার ক্ষমতা দেয়া যাবে না। 

বোর্ড আরও জানিয়েছে, কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ভারপ্রাপ্ত অধ্যক্ষ হলে আবেদন পত্রে গভর্নিং বডির সভাপতি, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রতিস্বাক্ষর থাকতে হবে। 

চেক নেয়ার পর তাতে কোন ভুল পরিলক্ষিত হলে ৭ কর্মদিবসের মধ্যে হিসেব শাখা থেকে সংশোধন করে নিতে হবে বলেও জানিয়েছে ঢাকা বোর্ড। 

গত ৩১ জানুয়ারি এইচএসসি পরীক্ষার অব্যবহৃত অর্থ ফেরত দেয়ার বিষয়ে আদেশ জারি করে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। আদেশে বলা হয়,যে সকল পরীক্ষার্থী পরীক্ষার ফরম পূরণ করেছিল তাদের প্রতি পত্রের জন্য বোর্ড নির্ধারিত ফি থেকে পত্র প্রতি ৩০ টাকা করে এবং ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি আরও ১০ টাকা শিক্ষা বোর্ড থেকে ফেরত দেয়া হবে। বোর্ড এ টাকা শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানে পাঠাবে। পরীক্ষার্থীরা প্রতিষ্ঠান থেকে এ টাকা গ্রহণ করবে।

এছাড়া পরীক্ষার্থী প্রতি ২০০ টাকা করে এবং আইসিটি বিষয়ক পরীক্ষার্থীদের অতিরিক্ত আরও ২৫ টাকা কেন্দ্র থেকে শিক্ষার্থীদের ফেরত দেয়া হবে। আইসিটি বিষয়ের পরীক্ষার্থীদের ২৫ টাকা করে ফেরত দেয়া হবে। আর আইসিটি ছাড়া অন্যান্য ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি অতিরিক্ত ৪৫ টাকা করে ফেরত দেয়া হবে। পরীক্ষার্থী কেন্দ্র ফি বাবদ ব্যয় না হওয়া টাকা প্রতিষ্ঠান থেকে গ্রহণ করবে। সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ফরম পূরণ বাবদ আদায় করা টাকার ১০ শতাংশ এবং আইসিটি ব্যবহারিক বিষয়ের জন্য আদায় করা ফি থেকে পরীক্ষার্থী প্রতি ২০ টাকা ফরম পূরণ ও আনুষঙ্গিক কাজের জন্য ব্যয় নির্বাহ করবে। এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পরীক্ষার্থী প্রতি সংশ্লিষ্ট কেন্দ্রকে ১৬০ টাকা হারে দেবে। এ টাকা পরীক্ষার গোপনীয় কাগজ পরিবহন ও বোর্ডে জমাদান,  সংরক্ষণ এবং প্রশাসনিক ব্যয় নির্বাহ হবে।