• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

করোনা ঠেকাতে প্রতিদিনের এই ভুলগুলো এড়িয়ে চলছেন তো?

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৭ জুন ২০২০  

করোনার থাবা থেকে বাঁচতে আমাদের সবাইকে অনেক বেশি সচেতন হতে হবে। দেখা যাচ্ছে দৈনন্দিন সামান্য কিছু ভুলের জন্যই করোনা খুব সহজেই আমাদের দেহে আক্রমণ করার সুযোগ পাচ্ছে। তাই অবশ্যই সেই ভুলগুলো এড়িয়ে চলা জরুরি।

সাধারণ মনে হলেও এসব ভুলই দিন দিন করোনা সংক্রমণ বাড়াচ্ছে। তাই সতর্কতা বাড়াতে চলুন জেনে নেয়া যাক সেই ভুলগুলো এড়াতে আমাদের করণীয়গুলো কী কী-

> বাড়ি থেকে অফিস বা জরুরি কাজ ছাড়া বের হবেন না। মাস্ক পরে নিন, পকেটে স্যানিটাইজার এবং একটি আবর্জনা ফেলার জন্য ব্যাগ নিন।

> গ্লাভস না পরাই ভালো। এটি আপনাকে হাত পরিষ্কার আছে এরকম একটি ভুল বার্তা দিতে পারে।

> চশমা বা রোদ চশমা ব্যবহার করতে পারেন। 

> বেল্ট বা ঘড়ি ব্যবহার বন্ধ করুন। মোবাইলের ঘড়ি ব্যবহার করুন।

> ব্যবহার্য জিনিসপত্র পরিষ্কারের জন্য হেক্সিসল আর মোবাইল বা অন্যান্য ডিভাইস সমূহ পরিষ্কারের জন্য অ্যালকোহল ওয়াইপস ব্যবহার করতে পারেন। স্যালাইন দেয়ার জন্য হাসপাতালে যা ব্যবহার করে তাকেই অ্যালকোহল ওয়াইপস বলে।
 
> ভাইরাস আপনার পোশাক সংক্রমণ করেছে কিনা তা নিয়ে খুব বেশি চিন্তা নয়। চেষ্টা করুন ফুলহাতা জামা পরতে। যদি ভাইরাস কাপড়ের মধ্যে পড়েও এটি বেশিক্ষণ থাকে না। তাই বাইরে থেকে এসে পোশাক ধুয়ে ফেলুন। তবে এই ভাইরাস প্লাস্টিক এবং ষ্টেইনলেস ষ্টীলে ৩ দিন এবং কার্ডবোর্ডে ১ দিনের কম থাকতে পারে। সুতরাং এগুলোকে স্পর্শ করা এড়িয়ে চলুন।

> বাইরে ব্যবহৃত জুতা বাসার বাইরে রাখুন।

> যে কোনো মুদি সামগ্রী, ফলমূল, মাংস এবং মাছ ইত্যাদি সাধারণত নিরাপদ। এসব খাবার পানিতে ধুয়ে ফেলাই যথেষ্ট। বেশি সমস্যা মনে হলে ৩ দিন বারান্দায় খালি বালতিতে রেখে দিন।

> আপনার গাড়ির দরজা, লিফটের বোতাম এবং ডোর নব, হ্যান্ডেল, কম্পিউটার, ল্যাপটপ, মাউস এইগুলোতে ভাইরাস সংক্রমণ হওয়ার সম্ভাবনা বেশি। তাই এগুলো পরিষ্কার করুন নিয়মিত।

> সংবাদপত্র বা অন্যান্য কাগজ নিয়ে চিন্তা না করে সেগুলো ইস্ত্রি করে ফেলুন। টাকাও ইস্ত্রি করতে পারেন। টাকায় হাত দিলে অবশ্যই হাত পরিষ্কার করুন।

> বাইরে থেকে এসে সব কাপড় ধুয়ে গোসল করার চেষ্টা করুন । অবশ্যই যেন ঠাণ্ডা না লাগে সেদিকে লক্ষ্য রাখুন।

> এই সময় ঠাণ্ডা পানি কখনোই খাবেন না।

> সবসময় দুই হাত বগলে রেখে চলার চেষ্টা করুন। তাতে হাত জীবাণুমুক্ত থাকবে।