• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

কোন রঙের গোলাপ কী প্রতীক ধারণ করে জানেন কি?

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৪ মে ২০২০  

গোলাপ ভালোবাসে না এমন মানুষ খুব কমই আছে। নানা রঙের গোলাপ রয়েছে। তবে লালা রঙের গোলাপ খুবই সহজলভ্য। আনন্দ, শোক, ভালোবাসা ইত্যাদি সবকিছুর মধ্যেই ফুল প্রাধান্য পায়।

তবে রঙের রকমভেদে একেক কাজে একেক রকম গোলাপ ব্যবহার হয়ে আসছে। তাই সঠিক জায়গায় সঠিক রঙের গোলাপটি ব্যবহার করাই উত্তম। নইলে আপনাকে পড়তে হবে বিব্রতকর পরিস্থিতিতে। অনেকেই জানেন না, প্রতিটি রঙের গোলাপ ভিন্ন ভিন্ন প্রতীক বহন করে। তাই চলুন আজ জেনে নেয়া যাক কোন রঙের গোলাপ কী প্রতীক ধারণ করে- 

লাল গোলাপ 

কাউকে প্রেম নিবেদন করতে গেলে হাতে একটা লাল গলাপ থাকা চাই-ই-চাই। তাছাড়া প্রেমের কবিতা কিংবা গল্পে লাল গোলাপ না থাকলে যেন পূর্ণতাই মিলে না। তাইতো গল্প, গান কিংবা কবিতায় বারবার ঘুরে ফিরে এসেছে রক্ত গোলাপের কথা। এক কথায় সৌন্দর্য ও ভালোবাসার প্রতীক লাল গোলাপ। সময়ের সঙ্গে সঙ্গে প্রেমের ধরন বদলে গেলেও প্রেম নিবেদনের ভাষা হিসেবে লাল গোলাপের আবেদন এখনো চিরন্তন।

গোলাপি গোলাপ

শুধু লাল গোলাপেই মনের ভাষা বোঝা যায় তা কিন্তু নয়। মনের ভাষা বোঝাতে পারে গোলাপি গোলাপও। ভালোবাসা, কৃতজ্ঞতা, স্বীকৃতির প্রতীক গোলাপি গোলাপ। যার উপর ভরসা করতে পারবেন তাকে এই গোলাপের শুভেচ্ছা দিতে পারেন। তাছাড়া প্রিয় বন্ধু, নির্ভরযোগ্য সঙ্গীকে ‘ধন্যবাদ’ জানাতে পারেন গোলাপি গোলাপ দিয়ে।

সাদা গোলাপ

সাধারণত আমরা শোক জ্ঞাপনের ক্ষেত্রে সাদা গোলাপ ব্যবহার করে থাকি। তবে সাদা গোলাপের গুরুত্ব অনেক গভীর। নিশ্চয়ই জানেন, খ্রিষ্টানদের বিয়ের সময় কনের হাতে একগুচ্ছ সাদা গোলাপ দেয়া হয়। কেন জানেন কি? মূলত এই ফুল নতুন জীবন শুরুর প্রতীক। আধ্যাত্মিকতারও প্রতীক সাদা গোলাপ। মৃতহেদ, সমাধির উপর সাদা গোলাপ রাখার অর্থ তাকে মনে করা। তবে শুধু মৃত ব্যক্তিকে নয়, কাউকে মনে করলে আপনি তাকেও সাদা গোলাপ পাঠিয়ে জানাতে পারেন মনের ভাষা।

কমলা গোলাপ

আবেগ, উৎসাহ, উদ্দীপনার প্রতীক কমলা গোলাপ। সহযোদ্ধাকে উদ্বুদ্ধ করতে ব্যবহার করা হয় কমলা গোলাপ। কমলা গোলাপ উপহার দিয়ে বোঝাতে পারেন, আপনি তার পাশেই আছেন।

হলুদ গোলাপ

জীবনের সবচেয়ে মূল্যবান সম্পর্ক বন্ধুত্ব। হলুদ গোলাপ হচ্ছে এই বন্ধুত্বের প্রতীক। তাছাড়া আনন্দ, সুস্বাস্থ্য বোঝাতেও হলুদ গোলাপ ব্যবহার করা হয়। তাই আপনার জীবনে তার মূল্য বোঝাতে প্রিয়বন্ধুকে দিতে পারেন একগুচ্ছ হলুদ গোলাপ।

রক্তবেগুনী গোলাপ

বিশ্বস্ততার প্রতীক রক্তবেগুনী রং। তাছাড়া রানিকে সম্মান জানাতে দেয়া হয় রক্তবেগুনী গোলাপ। তাই রক্তবেগুনী গোলাপের ভাষা এখনো রহস্যের চাদরে ঢাকা।

পিচ গোলাপ

এই রঙের গোলাপ আরোগ্যের প্রতীক। সততা, আন্তরিকতা, সহমর্মিতা বোঝাতেও দেয়া হয় গুচ্ছ পিচ গোলাপ।

ফুল সবসময় শান্তি বয়ে আনে। বন্ধুত্ব, ভালোবাসা, কৃতজ্ঞতা, অনুপ্রেরণা, শোক, আনন্দ ইত্যাদি সবকিছুর প্রকাশ ঘটাতে পারে একটি মাত্র সুন্দর ফুল বা গোলাপ। যে ফুল ভালোবাসে তার মনই প্রকৃতিপক্ষে সুন্দর মন।