• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

প্রাণঘাতী রোগের কারণ হতে পারে তেলাপিয়া মাছ!

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১ নভেম্বর ২০২০  

সুস্বাদু ও অল্প পরিমাণে কাটাওয়ালা এই মাছটি ছোট বড় সবাই খেতে পছন্দ করে। মাছ চাষের ক্ষেত্রে তেলাপিয়া মাছ চাষ বেশ জনপ্রিয় ও লাভজনক। 

দামে কম, স্বাদও ভালো তাই তেলাপিয়া মাছ বেশ জনপ্রিয়। তবে বিশেষজ্ঞরা তেলাপিয়া মাছ খেতে নিষেধ করেন কেন? 
 
> তেলাপিয়া মাছ পরোক্ষভাবে নানা প্রাণঘাতী রোগের কারণ হতে পারে।

> খামারে চাষ করা হয় এই মাছ।

> হাঁস-মুরগির বিষ্ঠা খামারে খাবার হিসেবে দেয়া হয়। আর সেগুলো খেয়েই তেলাপিয়া বড় হয়। 

> এই খাবার খেয়ে মাছের তেলাপিয়ার শরীরে রোগ-জীবাণু ছড়িয়ে পড়ে। 

> সম্প্রতি বিশেষজ্ঞরা একাধিক গবেষণায় খুঁজে পেয়েছেন, তেলাপিয়া মাছ খেলে মারণ রোগ ক্যান্সারের ঝুঁকি কয়েকগুণ বেড়ে যায়।

> মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের তরফে দাবি করা হচ্ছে যে, সুস্থ মানুষ তেলাপিয়া মাছ খেলে তার ক্যান্সারের ঝুঁকি প্রায় ১০ গুণ বেড়ে যায়।

> আমেরিকার কৃষি বিভাগের বিশেষজ্ঞরা তেলাপিয়া মাছের শরীরে এমন কিছু উপাদান খুঁজে পেয়েছে যা বিষাক্ত ও ক্ষতিকর।

> মার্কিন গবেষকরা খুঁজে পেয়েছেন, তেলাপিয়া চাষের জন্য যে রাসায়নিক ব্যবহার করা হয়, তাতে ডিবিউটিলিন (Dibutylin) এবং ডাইঅক্সিন (Dioxin) নামে দুই প্রকার ক্ষতিকারক রাসায়নিকের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে।

> গবেষকদের মতে, প্লাস্টিকের বিভিন্ন জিনিস তৈরির ক্ষেত্রে এই ডিবিউটিলিন ব্যবহার করা হয়। মার্কিন গবেষকদের কথায় এই বিষাক্ত রাসায়নিক শরীরে প্রবেশ করলে হাঁপানি এবং অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। সেইসঙ্গে ওবেসিটি অর্থাৎ স্থূলতার মতো সমস্যাও হতে পারে।

> এই রাসায়নিকের প্রকোপে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। মার্কিন গবেষকরা প্রায় ৮০০ এরও বেশি মাছের ওপর পরীক্ষা-নীরিক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন, তেলাপিয়া মাছ একেবারেই স্বাস্থ্যকর নয় বরং শরীরের পক্ষে হানিকারক।

তেলাপিয়া মাছের উপকারিতাও রয়েছে!

> পুষ্টিবিদরা দাবি করেছেন যে, তেলাপিয়া মাছে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন (বি-১২), প্রোটিন, ফসফরাস ও পটাশিয়ামের মতো একাধিক পুষ্টিগুণ।

> মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন-এর তরফে তেলাপিয়া মাছকে গর্ভবতী মায়েদের জন্য খুবই উপযুক্ত বলে পরামর্শ দিয়েছেন।

> পাশাপাশি যেসব স্তন্যদুগ্ধ বৃদ্ধি করতেও তেলাপিয়া মাছ বিশেষ উপকারী।

সূত্র : ফক্স নিউজ