• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

প্রাথমিক শিক্ষার্থীরা নতুন বছরে পাচ্ছে ৭ কোটি ২০ লাখ বই

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২০  

প্রাথমিক স্তরে (৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি) ২০২১ শিক্ষাবর্ষের বাংলা ও ইংরেজি ভার্সনের বিনামূল্যের সাত কোটি ২০ লাখ ৯ হাজার ৩৭৩টি বই বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

জানা গেছে, বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে আরো জানা গেছে, এসব বই বিতরণে সরকারের মোট ব্যয় ধরা হয়েছে ১৩২ কোটি ৪১ লাখ ৫১ হাজার ৭৪৬ টাকা। বিভিন্ন মুদ্রণ ও সরবরাহকারী প্রতিষ্ঠান উন্মুক্ত দরপত্রে অংশ নিয়ে ৯৮টি লটে এসব বই সরবরাহ করবে।

প্রসঙ্গত, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রতি বছর ১ জানুয়ারি প্রাথমিক, ইবতেদায়ি, দাখিল, মাধ্যমিক ও কারিগরি স্তরের সব শিক্ষর্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করে আসছে।

এ লক্ষ্যে জাতীয় শিক্ষক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির বাংলা ও ইংরেজি ভার্সনের উল্লেখিত বই মুদ্রণ, বাঁধাই এবং জেলা-উপজেলা ভিত্তিক সরবরাহের লক্ষ্যে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হয়। ৯টি বিষয়ের পাঠ্যপুস্তক সর্বমোট ৫১০টি গন্তব্যে পাঠানোর ক্ষেত্রে মুদ্রণ প্রতিষ্ঠানগুলোর মুদ্রণ ও বাঁধাই সক্ষমতা বিবেচনায় এনে শ্রেণি ও বিষয়ভিত্তিক পাঠ্যপুস্তকের সমন্বয়ে উপজেলা ভিত্তিক পাঠ্যপুস্তক বিতরণের কাজটি সম্পন্ন করতে হয়। 

জানা গেছে, প্রতিটি শিক্ষার্থীর কাছে তাদের কাঙ্ক্ষিত পাঠ্যপুস্তক যথাসময়ে বিতরণের স্বার্থে উপজেলা ও জেলা অবস্থান বিবেচনা করে মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের কাজ সুষ্ঠু এবং সহজভাবে করার উদ্দেশ্যে ৯৮টি লটে বিভক্ত করা হয়েছে। 

শিক্ষার্থীদের হাতে নির্দিষ্ট সময়ের মধ্যে বই তুলে দিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে।