• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাথার চুল বিক্রি করে বাচ্চার দুধ ক্রয়ের সংবাদটি অসত্য

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২০  

করোনা মহামারীর কারণে দেশে কর্মহীন হয়ে পড়েছে হাজারো মানুষ। এমন পরিস্থিতিতে সাভারে বাচ্চার দুধ কিনতে মাথার চুল বিক্রি করেছেন এক মা। এমন একটি সংবাদ  সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে পরবর্তীতে তা গনমাধ্যমে প্রচারিত হয়।  বিষয়টি নিয়ে  তদন্ত হলে বুধবার বিকালে জানা যায় সংবাদটি অসত্য।   

জানা গেছে  চুল কাটার বিষয়টি বেশ আগের, সাভার পৌর ছাত্রদলের সাবেক সভাপতি  ওবায়দুর রহমান অভি এবং  সাভার সংবাদ পত্রিকার  শিবির সমর্থিত  সাংবাদিক   ওমর ফারুক  চলমান করোনা ভাইরাস ইস্যুতে সরকারের ত্রাণকার্যক্রমে প্রতিবন্ধকতা ও ব্যর্থতা প্রকাশ করতে  এবং সরকারের ভাবমূর্তি নষ্ট করতে  উক্ত মিথ্যা  সংবাদটি  সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে।  

উল্লেখ্য,  দুই সন্তানের জননী সাথী বেগম (২৫) সাভার পৌর এলাকার ব্যাংক কলোনি মহল্লায় দিনমজুর স্বামীকে নিয়ে ভাড়া বাসায় থাকেন।  চুল বিক্রি করেছেন সন্তানের দুধের জন্য এটি সত্য  নয়। তিনি জানান, প্রায় দেড়মাস আগে কোনো এক কারণে মাথার  চুল ফেলে দেন। সংবাদে  আসা  ছবিটি চুল ফেলার পরবর্তী সময়ের তোলা  বলে তিনি জানান। 

সাথী বেগম আরও বলেন, আজ দুপুরে জানতে পারলাম আমাকে নিয়ে খবর বেরিয়েছে। তবে যে খবরটি এসেছে সেটি  একেবারে অসত্য ও বানোয়াট; আমার সাথে কোনো   সাংবাদিক যোগাযোগ করেনি। আর আমার অবস্থা এমন খারাপ না যে আমাকে চুল বিক্রি করে বাচ্চার জন্য দুধ  কিনতে হবে। 

বিষয়টি কেমন করে সাংবাদিকের নজরে আসে এর উত্তরে সে জানায়; পার্শ্ববর্তী প্রতিবেশী নারী এক সাংবাদিকের বাসায় কাজ করে। সে সুবাধে বিষয়টি  মিডিয়ার নজরে আসতে পারে।


তবে বিভিন্ন গণমাধ্যমে আসা সংবাদে ভিন্নতা দেখা গেছে, কয়েকটি জাতীয় সংবাদ পত্র তাদের অনলাইন ভার্সন ও অনলাইন নিউজ পোর্টালের সংবাদে দেখা গেছে ঘটনা নিয়ে তারতম্য। ছবি ব্যবহার করা হয়েছে একটিই; এছাড়া উদ্দেশ্য প্রণোদিত হয়ে অতিরঞ্জিত করে বানোয়াট ভাবে বিষয়টি  উপস্থাপন করা হয়েছে। এব্যাপারে সাভার মডেল থানায় মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

জানা গেছে, ভুয়া গণমাধ্যমকর্মী পরিচয় দেয়া ওমর ফারুক (সাভার সংবাদপত্র)  অসত্যভাবে এমন সংবাদ উপস্থাপন করেছেন। এছাড়া ওবায়দুর রহমান অভি (সাভার পৌর ছাত্রদলের সাবেক  সভাপতি) এবং সাভার বিশ্ববিদ্যালয় কলেজ শাখা ছাত্রদলের সাবেক সভাপতি রুবেল মাহমুদের ভাই রাজীব মাহমুদ যোগসাজস  করে  ভূয়া নিউজটি  ফেসবুকে ছেড়ে দেয়। 

 সাথী আরও জানান, তাদের গ্রামের বাড়ি ময়মনসিংহে।   চার মাস আগে তারা মিরপুরে আসেন। সেখান থেকে দুইমাস  আগে সাভারের ব্যাংক কলোনির নানু মিয়ার টিনশেড বাড়ি ভাড়া নেন। 
তবে এই ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে স্বচ্ছল ব্যক্তি, সমাজকর্মী ও সরকারের প্রতিনিধিরা সাথীকে সহায়তা করতে এগিয়ে আসেন। এতে তার ভালোই হলো বলে তিনি যোগ করেন।  
সাভার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহফুজ বলেন, এমন সংবাদ আমি গতকাল সন্ধ্যায় শুনেছি। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে নগদ  আর্থিক সাহায্য এবং ১৫ দিনের খাদ্যসামগ্রী দেওয়া হয়েছে। তবে অসত্যের বিষয়টি নজরে আসলে তদন্ত করে দেখা যায় সংবাদের সাথে বাস্তবতার কোন  মিল নেই। 

সাভার উপজেলা নির্বাহী অফিসার পারভেজুর রহমান বুধবার  তিনি তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে  এ সংক্রান্ত একটি স্ট্যাটাস দেন।

পাঠকদের জন্য সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তার ওই ‘স্ট্যাটাস’ হুবহু তুলে ধরা হলো-   
 "উপর্যুক্ত বিষয় জানানো যাচ্ছে যে, গতকাল বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত ও প্রচারিত মাথার চুল বিক্রয় করে বাচ্চার দুধ কিনলেন মা শীর্ষক সংবাদের পরিপ্রেক্ষিতে আমরা নিজস্ব পদ্ধতিতে তদন্ত শুরু করি।
তদন্তে বুধবার সকালবেলা উক্ত মহিলার নিকট হতে তথ্য নেয়া হয়েছে যে, প্রায় দেড় মাস পূর্বে তিনি তার মাথার চুল বিক্রয় করেছেন এবং সাভার এলাকায় এসেছেন প্রায় দু মাস পূর্বে। তৎপ্রেক্ষিতে এটা স্পষ্ট যে করোনা কালীন দুর্যোগের জন্য অর্থকষ্টে তিনি চুল বিক্রয় করেননি।

তথ্যে জানা যায় যে চুল বিক্রয় করা বাংলাদেশে একটি বাণিজ্যিক কার্যক্রম। স্থানভেদে চুলের বিক্রয় মূল্য ১০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত প্রতি কেজি।
চুল বিক্রয় করে দুধ কেনার ঘটনা সম্পূর্ণ সাজানো এবং এ ধরণের সংবাদ পরিবেশন বিভ্রান্তিমূলক। দেশের এই ক্রান্তিকালে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করার  অপচেষ্টায় যারা লিপ্ত তাদেরকে তদন্ত পূর্বক পরিচয় বের করে আইনের আওতায় আনা হবে।