• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

মাশরাফীকে নিয়ে কী ভাবছে সতীর্থ ও নির্বাচকরা?

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২০  

মাশরাফী বিন মোর্ত্তজা, বাংলাদেশ ক্রিকেটের হ্যামিলনের বাঁশিওয়ালা। হারের বৃত্তে ঘুরপাক খাওয়া একটা দলের দায়িত্ব নিয়ে, তাকে জিততে শিখিয়েছেন এ মানুষটা। বড় বড় টুর্নামেন্টে বুক চিতিয়ে লড়া যায়, এ ভাবনাটা সতীর্থদের মগজে ঢুকিয়েছিলেন নড়াইল এক্সপ্রেসখ্যাত মাশরাফী।

কিন্তু, সময়ের সঙ্গে বয়স বেড়েছে টাইগারদের সাবেক অধিনায়কের। ক্ষুরধার সেই গতিময় ডেলিভারি হয়তো নেই, কিন্তু বুদ্ধিদীপ্ত বোলিং যে এখনো ভুলে যাননি তা তো প্রমাণ করেছেন সদ্য সমাপ্ত বঙ্গবন্ধু টি-টোয়েন্টিতেই। তার চতুর নিশানাবাজিতে কাবু হয়েছেন দেশের সেরা ব্যাটসম্যানরা। লিটন-সৌম্যকে বোকা বানিয়েছেন তুড়ি বাজিয়ে। দেখিয়েছেন, পুরনো চালে ভাত বাড়ে প্রবাদটা কতটা সত্যি।



শরীরে হাজারো কাটাছেঁড়া নিয়ে নড়াইল এক্সপ্রেস লড়ে যাচ্ছেন এখনো। তবে, আগের মতো দলে আর অটোমেটিক চয়েস নন তিনি। তাই তো নির্বাচক আর বিসিবির দিকে তাকিয়ে পুরো দেশ। বঙ্গবন্ধু টি-টোয়েন্টির পারফরমেন্স বিশ্লেষণের পর যে দলটা হবে, সেখানে জায়গা পাবেন তো মাশরাফী? ক্রিকেটপাড়ার মিলিয়ন ডলার প্রশ্ন এখন এটি।

মাশরাফীকে নিয়ে সমর্থকদের ভাবনা কী? জানতে সময় সংবাদের পক্ষ থেকে কথা বলা হয় অনেক ক্রিকেটপ্রেমীর সঙ্গে। সেখানে দেখা যায় মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ আগামীর কথা ভেবে, মাশরাফীকে বিদায় জানানোর কথা বললেও, বেশিরভাগের মত ছিল, বয়স নয় পারফরমেন্স কথা বললে সুযোগ দেওয়া উচিত যে কাউকেই।



ক্রীড়া বিশ্লেষকরাও একমত হয়েছিলেন সমর্থকদের সঙ্গেই। বয়সের ভার যদি মাশরাফীর পারফরমেন্সকে ম্লান করতে না পারে, তাহলে লাল সবুজের জার্সিটা কেড়ে নেওয়ার অধিকার নেই কারোরই। আর সেটা শুধু মাশরাফী বলেই নয়, একজন সাধারণ ক্রিকেটার হিসেবেই এই সুযোগ তার পাওয়া উচিত।

তবে, দলের ম্যানেজমেন্টের ভাবনাটা আবার মেলে না সবার সঙ্গে। ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান আকরাম খান বলেন, 'ফিট থাকলে অবশ্য দলে থাকা উচিত মাশরাফীর। সঙ্গে সঙ্গে এটাও মনে করিয়ে দেন তিনি, দল নির্বাচন একেবারেই নির্বাচকদের নিজস্ব চিন্তা ভাবনা, সেখানে হস্তক্ষেপ করবে না কেউই।'

আর নির্বাচকরা আসলে সেটাই ভাবেন, যেটা তাদের ভাবতে বলেন কোচ এবং ম্যানেজমেন্ট। আর সে জায়গাতে এখন আর খুব একতা সুযোগ নেই বলেই মনে হয় মাশরাফীর। কারণ, প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর পুরো চিন্তা জুড়ে এখন ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। আর সে পরিকল্পনায় কোন অবস্থাতেই জায়গা হয় না ৩৭ বছর বয়সী মাশরাফী বিন মোর্ত্তজার।



তবে, মাশরাফীর সতীর্থদের ভাবনার জায়গাটা কিছুটা আলাদা। তাদের মতে, এমন একজন নেতা প্রয়োজন যে কোনো দলেরই। তাই ফিটনেসে ঘাটতি না থাকলে দলের প্রয়োজনেই মাশরাফীকে দরকার বাংলাদেশ জাতীয় দলের।

জাতীয় দলের ক্রিকেটার আল আমিন হোসেন বলেন, 'মাশরাফী ভাই একজন নেতা। তার মতো ম্যাচ রিড করতে পারে খুব কম মানুষ। তাকে শেষ যখন দেখেছি খুব ভালো অবস্থায় ছিলেন। ফিট থাকলে তাকে দলের জন্য অবশ্যই দরকার।'

যতই ঘনিয়ে আসছে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ, ততই বাড়ছে গুঞ্জন। মাশরাফী তার কাজটা শেষ করেছেন। বঙ্গবন্ধু টি টোয়েন্টি টুর্নামেন্টে বোলিং দিয়ে মন কেড়েছেন সবার। বলটা এখন নির্বাচকদের কোর্টে। বয়স ৩৭ সংখ্যাটাকে কিভাবে পর্যালোচনা করেন তারা, দেখার বিষয় সেটাই।