• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মেয়েদের আইপিএলের ফাইনালে দলকে জেতালেন সালমা খাতুন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২০  

নারী আইপিএল খ্যাত উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জের ফাইনাল ম্যাচে সুপারনোভাসকে ১৬ রানে হারিয়ে শিরোপা জয় করল সালমা খাতুনের ট্রেইলব্লেজার্স।

এই জয়ের ম্যাচে বল হাতে আলো ছড়িয়ে দলকে প্রথমবারের মতো চ্যাম্পিয়নের স্বাদ পেতে দিলেন বাংলাদেশ নারী টি-টোয়েন্টি ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রতিপক্ষকে আগে ব্যাটিং করার জন্য আমন্ত্রণ জানায় সুপারনোভাস। ট্রেইলব্লেজার্সের পক্ষে দুর্দান্ত শুরু করেন স্মৃতি মান্ধানা ও ডিন্ড্রা ডটিন। দলের মোট রানের অর্ধেকের বেশি রানই এসেছে অধিনায়ক স্মৃতির ব্যাট থেকে। ডটিন ও স্মৃতি উদ্বোধনী জুটিতে যোগ করেন ৭১ রান। ৩২ বলে ২০ রানের ধীরগতির ইনিংস খেলেন ডটিন।

দ্বিতীয় উইকেটে ৩১ রানের জুটি গড়েন স্মৃতি ও রিচা ঘোষ। ৪৯ বলে ৬৮ রানের চোখ ধাঁধাঁনো ইনিংস খেলে বিদায় নেন স্মৃতি। তার ইনিংসে ছিল ৫টি চার ও ৩টি ছক্কা। ইনিংসের ৩১ বল বাকি থাকতে আউট হন এই বাঁহাতি ব্যাটার। স্মৃতি আউট হওয়ার পরে আর মাত্র ১৭ রান তুলতে পেরেছিল ট্রেইলব্লেজার্স। ব্যাটিং করতে নামার সুযোগ হয়নি বাংলাদেশের সালমা খাতুনের।

স্মৃতির একক প্রচেষ্টা ও বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে নির্ধারিত ২০ ওভারে ১১৮ রান সংগ্রহ করতে পারে ট্রেইলব্লেজার্স। অথচ তাদের শুরুটা দুর্দান্ত।

সুপারনোভাসের পক্ষে একাই ৫টি উইকেট শিকার করেন রাধা যাদব। ৪ ওভারে তিনি খরচ করেন ১৬ রান।

জবাবে শুরুটা ভালো হয়েছিল না সুপারনোভাসের। ১০ রানের মাথায় দলের অন্যতম অভিজ্ঞ ব্যাটসম্যান চামারি আতাপাত্তুকে হারায় তারা। দলীয় ৩০ রানে জেমিমা রদ্রিগেজ ও ৩৭ রানে তানিয়া ভাটিয়াকে প্যাভিলিয়নের পথ দেখান দীপ্তি শর্মা।

৩৭ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়া সুপারনোভাসকে উদ্ধার করেন হারমনপ্রীত কর ও শশীকলা শ্রীবর্ধনে। ট্রেইলব্লেজার্সের জন্য ভয়ঙ্কর হতে থাকা এই জুটি ভাঙেন সালমা। শশীকলার উইকেটটি শিকার করেন এই বাংলাদেশি অলরাউন্ডার। হারমনপ্রীত ও শশীকলা গড়েছিলেন ৩৭ রানের জুটি। শশীকলার ব্যাট থেকে আসে ১৮ বলে ১৯ রান।

৪ ওভারে সালমা খরচ করেন ১৮ রান। শিকার করেছেন ৩টি উইকেট। প্রথম দুই ওভারে ৫ করে খরচ করার পরে তৃতীয় ওভারে কেবল ৪ রান দেন সালমা। নিজের শেষ ওভারে এসে বাজিমাত করেন তিনি। ওভারের দ্বিতীয় বলেই রান আউট হন অনুজা পাতিল। পরের বলেই সুপারনোভাসের সর্বোচ্চ রানসংগ্রাহক হারমনপ্রীতকে বোল্ড করেন সালমা। এক বল পরেই পূজা বাস্তকরের উইকেট পান সালমা। তার শেষ ওভারে মোট ৩টি উইকেট পড়ায় ম্যাচের পুরো নিয়ন্ত্রণ চলে যায় ট্রেইলব্লেজার্সের হাতে।

দলের সর্বোচ্চ দুই রানসংগ্রহাক হারমনপ্রীত ও শশীকলার উইকেটও তুলে নেন সালমা। ইনিংসের ১২ তম ওভারের পর থেকে ১৯ তম ওভার পর্যন্ত ৪ ওভার টানা বোলিং করে মাত্র ১৮ রান খরচ করে ৩টি উইকেট তুলে নিয়ে ম্যাচের মোড় পাল্টে দেন সালমা।