• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ময়মনসিংহ বিভাগে ত্রাণ বিতরণ অব্যাহত

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ মে ২০২১  

ময়মনসিংহ বিভাগে করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মানবিক কর্মসূচির আওতায় ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। বিভাগের ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখা হতে এই ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। শনিবার (১৫ মে) তথ্য অধিদফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ময়মনসিংহ জেলায় ত্রাণ সহায়তা হিসেবে বরাদ্দ করা চার কোটি ৬৪ লাখ ২৫ হাজার টাকার মধ্যে এ পর্যন্ত দুই কোটি ৬০ লাখ ৬৫ হাজার টাকা বিতরণ করা হয়েছে। এতে উপকারভোগীর সংখ্যা ৫৬ হাজার ২২৬টি পরিবারের দুই লাখ ৮১ হাজার ১৩০ জন। ময়মনসিংহ মহানগর এলাকার জন্য ত্রাণ হিসেবে বরাদ্দ করা পাঁচ লাখ টাকা এক হাজার ২৫০টি পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। এ জেলায় ভিজিএফ (আর্থিক সহায়তা) হিসেবে বরাদ্দকৃত ৩৯ কোটি দুই লাখ টাকার মধ্যে এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ৩৮ কোটি ১৬ লাখ টাকা। এতে উপকারভোগী আট লাখ ৪৭ হাজার ৯৬১টি পরিবারের ৪২ লাখ ৩৯ হাজার ৮০৫ জন মানুষ।


ময়মনসিংহ জেলায় শিশুখাদ্য ক্রয় বাবদ বরাদ্দ করা ১৫ লাখ টাকা নগদ অর্থের মধ্যে ১৪ লাখ টাকা তিন হাজার ৫০০টি পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। এছাড়াও গোখাদ্যের জন্য বরাদ্দকৃত ১৩ লাখ টাকা বিতরণ প্রক্রিয়াধীন আছে।

জামালপুর জেলায় ত্রাণ সহায়তা হিসেবে বরাদ্দ করা দুই কোটি ৩৩ লাখ টাকার মধ্যে এখন পর্যন্ত এক কোটি ৯৭ লাখ টাকা বিতরণ করা হয়েছে। এতে উপকারভোগীর সংখ্যা ৩৯ হাজার ৪০০টি পরিবারের এক লাখ ৫৭ হাজার ৬০০ জন মানুষ। এ জেলায় ভিজিএফ (আর্থিক সহায়তা) হিসেবে বরাদ্দকৃত ১৫ কোটি ৪০ লাখ ৭৮ হাজার টাকার মধ্যে এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ১০ কোটি ৮০ লাখ ৫৫ হাজার টাকা। দুই লাখ ৪০ হাজার পরিবারের নয় লাখ ৬০ হাজার মানুষের জন্য এই অর্থ বিতরণ করা হয়। এছাড়াও জামালপুর জেলায় শিশুখাদ্য হিসেবে বরাদ্দকৃত সাত লাখ টাকা বিতরণ প্রক্রিয়াধীন রয়েছে।

নেত্রকোনা জেলায় ত্রাণ সহায়তা হিসেবে বরাদ্দকৃত তিন কোটি দুই লাখ টাকার মধ্যে এ পর্যন্ত দুই কোটি ৩৩ লাখ টাকা বিতরণ করা হয়েছে। এতে উপকারভোগীর সংখ্যা ৪২ হাজার ৬০০টি পরিবারের দুই লাখ ১৩ হাজার মানুষ। এ জেলায় ভিজিএফ (আর্থিক সহায়তা) হিসেবে বরাদ্দকৃত পাঁচ কোটি ২৯ লাখ ৮০ হাজার টাকার পুরোটাই বিতরণ করা হয়েছে। এক লাখ ১৭ হাজার ৭৩৪টি পরিবারের পাঁচ লাখ ৬৮ হাজার ৬৭০ জন মানুষের মাঝে এ অর্থ বিতরণ করা হয়। এছাড়াও শিশুখাদ্য হিসেবে ১০ লাখ টাকা বরাদ্দ করা হয়, যার মধ্যে দুই লাখ টাকা বিতরণ করা হয়েছে। এতে উপকারভোগী পরিবারের সংখ্যা ৩৩০টি।

শেরপুর জেলায় ত্রাণ সহায়তা হিসেবে বরাদ্দ করা এক কোটি ৬০ লাখ ৫০ হাজার টাকার মধ্যে এখন পর্যন্ত এক কোটি ৫৩ লাখ টাকা বিতরণ করা হয়েছে। এতে উপকারভোগীর সংখ্যা ৩০ হাজার ৫১৭টি পরিবারের এক লাখ ৫২ হাজার ৭৪০ জন। এ জেলায় ভিজিএফ (আর্থিক সহায়তা) হিসেবে বরাদ্দ করা তিন কোটি ৮২ লাখ টাকার পুরোটাই বিতরণ করা হয়েছে। এতে উপকারভোগী ৮৪ হাজার ৯৫৯টি পরিবারের চার লাখ ২৪ হাজার ৭৯৫ জন।


এছাড়াও শিশুখাদ্য হিসেবে বরাদ্দকৃত পাঁচ লাখ টাকার মধ্যে এ পর্যন্ত তিন লাখ টাকা বিতরণ করা হয়েছে। এতে উপকারভোগী পরিবারের সংখ্যা ৮০২টি। গোখাদ্য হিসেবে বরাদ্দ করা পাঁচ লাখ টাকার মধ্যে ৬০ হাজার টাকা ৯৮টি পরিবারের মধ্যে বিতরণ করা হয়েছে।