• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

লকডাউনে কড়াকড়ি, তৎপর পুলিশ-প্রশাসন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২১  

 সারাদেশের ন্যায় মানিকগঞ্জেও চলছে লকডাউন। বুধবার ভোর থেকে জেলায় লকডাউন চলছে। মানুষজনকে ঘরে অবস্থান নিশ্চিত করতে রাস্তায় চলাচল নিয়ন্ত্রণ করছে পুলিশ। কেউ বের হলে তাঁকে পুলিশের জেরার মুখে পড়তে হচ্ছে। এ ছাড়া লকডাউনে মানুষজনের চলাচল নিয়ন্ত্রণে র্যাবের পাশাপাশি কাজ করছে ভ্রাম্যমান আদালত।

এ দিকে লকডাউনে মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ী দৌলতদিয়া নৌপথে ফেরিতে পারাপার বন্ধ রয়েছে। তবে শুধু পণ্যবাহী গাড়ি, রোগীবাহী অ্যাম্বুলেন্স এবং অতিজরুরি ও রাষ্ট্রীয় কাজে ব্যবহৃত যানবাহন পারাপারে সীমিতভাবে ফেরি চলাচল করছে।

পাটুরিয়া ঘাট এলাকাসহ ঢাকা-আরিচা মহাসড়কের জেলার বিভিন্ন স্থানে পুলিশের তল্লাশি চৌকা বসানো হয়েছে। আজ সকাল ছয়টা থেকে পণ্যবাহী গাড়ি ও লকডাউনের আওতামুক্ত গাড়ি ছাড়া অন্য যানবাহনগুলোকে চলাচল এবং ফেরিতে পারাপার করতে দেওয়া হচ্ছে না। লকডাউনে মানুষজনকে ঘরে রাখতে পুলিশ সর্বাত্মক চেষ্টা করছে।

আজ সকাল নয়টার দিকে মানিকগঞ্জ শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, রাস্তায় কেউ বের হলে তিনি পুলিশের জেরার মুখে পড়ছেন। তাদের ঘরে থাকতে নিশ্চিত করতে পুলিশ তাঁদেরকে বাড়িতে অবস্থান করতে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন।

সকাল সাড়ে নয়টার দিকে মানিকগঞ্জ বাসস্ট্যাণ্ড এলাকায় ট্রাফিক পুলিশ, গোয়েন্দা (ডিবি) পুলিশ এবং থানার পুলিশকে ঢাকা-আরিচা মহাসড়কে চলাচলে নিয়ন্ত্রণ করতে দেখা যায়। এ সময় লকডাউনে পুলিশের কার্যক্রম জোরদার এবং মানুষজনকে ঘরে থাকতে তদারকি করেন পুলিশ সুপার রিফাত রহমান।

মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় শুধু ওষুধ ও ফলোর দোকান এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান খোল থাকতে দেখা গেছে। এ ছাড়া জেলা শহরের প্রধান শহীদ রফিক সড়কেও বিভিন্ন শপিং মল, বিপণীবিতান ও দোকানপাট বন্ধ থাকতে দেখা গেছে।

পুলিশ সুপার রিফাত রহমান বলেন বলেন, লকডাউন কার্যকর করতে ফেরি ঘাটসহ মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে চেকপোস্ট বসানো হয়েছে। জরুরি প্রয়োজনীয় গাড়ি এবং লকডাউন আওতার বাইরে রয়েছে, এমন যানবাহন ছাড়া সকাল ছটার পর থেকে অন্য যানবাহন চলতে দেওয়া হচ্ছে না। প্রয়োজন ছাড়া কাউকে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানান তিনি।

এ দিকে খোঁজ নিয়ে জানা গেছে, মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে অতিপ্রয়োজন সংশ্লিষ্ট যানবাহন ছাড়া ফেরি পারাপার বন্ধ করে দিয়েছে পুলিশ। আজ সকাল ছয়টা থেকে পাটুরিয়া ঘাট এলাকায় কড়া নজরদারি করা হচ্ছে। সকাল ছয়টার পর পাটুরিয়া ঘাটে আসা যানবাহনগুলোকে আটকে দেওয়া হচ্ছে। এ কারণে ঘাট এলাকায় ছোট-বড় দুই শতাধিক যানবাহন আটকে পড়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) সালাম মিয়া জানান, শুধু জরুরি প্রয়োজনীয় ও লকডাউন আওতার বাইরে থাকা গাড়িগুলোকেই পারাপারের টিকিট দেওয়া হচ্ছে। মাত্র দুটি ফেরি জরুরি পারাপার করা হচ্ছে।