• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

হাজারো খানাখন্দে ভরা গাজীপুরের সড়ক

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৯ জুন ২০২১  

 ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের বোর্ডবাজার থেকে টঙ্গী-আব্দুল্লাহপুর পর্যন্ত সড়ক অজস্র খানাখন্দে ভরা। সড়কটিতে চলছে উন্নয়ন কাজ, পড়ছে দিনভর বৃষ্টি—সব মিলিয়ে চরম ভোগান্তিতে পড়েছেন গাজীপুরবাসী।


শনিবার  সকাল ১০টা থেকে গাজীপুরের বোর্ডবাজার থেকে টঙ্গী ও আব্দুল্লাহপুর পর্যন্ত সড়কে এ চিত্র দেখা যায়।

স্থানীয়রা বলছেন, গত দেড় বছর ধরেই সড়কে উন্নয়ন কাজের জন্য ভোগান্তিতে রয়েছেন গাজীপুরবাসী। সড়কটিতে চলাচলকারী পরিবহনের চালকরা বলছেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের এটিই একমাত্র পথ। আমাদের পেটের দায়ে ও অন্য কোনো পথ না থাকায় বাধ্য হয়ে চরম দুর্ভোগের মধ্যে পড়লেও গাড়ি চালাতে হচ্ছে। দীর্ঘদিন যাবত এই সড়কে গাড়ি চালানোর কারণে শরীরে বিভিন্ন স্থানে ব্যথা হয়ে যায়। এই কারণে একদিনে দুই-তিন ট্রিপ মারতেও খুব কষ্ট হয়। এছাড়াও যানজটের কারণে সড়কে ঘণ্টার পর ঘণ্টা সময় নষ্ট হচ্ছে। আর এসব কিছুর মূলে সড়কের উন্নয়নকাজের ধীরগতি।

সরেজমিনে দেখা যায়, গাজীপুরের বোর্ডবাজার বড়বাড়ি, গাজীপুর, আউজপাড়া দত্তপাড়া, টঙ্গী কলেজ গেট, চেরাগআলী, স্টেশন রোড ও টঙ্গী ব্রিজ পর্যন্ত সড়কে সহশ্রাধিক খানাখন্দ। বড় বড় খানাখন্দে বৃষ্টির পানি জমে গেছে। সড়কটিতে গাড়ি চলাচল করছে মন্থর গতিতে। এতে সড়কের দুই পাশেই তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

স্থানীয়দের অভিযোগ, গাজীপুর-ময়মনসিংহ মহাসড়কের উন্নয়ন কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতি রয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠান দফায় দফায় কাজের মেয়াদ বৃদ্ধি করায় গাজীপুরবাসীর ভোগান্তি দিন দিন বাড়ছে।

গাজীপুরের টঙ্গী দত্তপাড়ায় সড়কের পাশের এক চায়ের দোকানি দেলোয়ার হোসেন বলেন, ‘ভাই কয়েক বছর ধরে এই রাস্তার অবস্থা এমনই দেখতাছি। কাইটা রাইখা গেছে ঠিকই। আর কোনো খবর নাই। বৃষ্টি হলে পানি জমে, রোদ উঠলে ধুলায় অন্ধকার। আমরা কী করমু? দিনের ২৪ ঘণ্টার মধ্যে পুরা রাস্তায় থাকে যানজট। আমরা বছরের পর বছর ধইরা ভুগতাছি। ’

অনাবিল সুপার পরিবহনের বাসের চালক ফরিদ বলেন, ‘রাস্তার কারণে আমরা খুব অশান্তিতে আছি। ভাঙা এই রাস্তায় গাড়ি চালাইলে শরীর হাত-পা ব্যথা হয়ে যায়। আর খুব কষ্টও লাগে। গাড়িরও ১২টা বেজে যায়!’

গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম  বলেন, সড়কের কাজের জন্য আমরা গাজীপুরবাসী অনেক দুর্ভোগের মধ্যে আছি। আমি মনে করি কাজের ধীরগতির জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতি রয়েছে। যদি ঠিকাদারি প্রতিষ্ঠান ব্যর্থ হয় তবে আমরা সিটি কর্পোরেশন এই সড়কের সমস্যা সমাধান করতে চাই।