• সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৯

  • || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

সাভারে বিনামূল্যে কৃষকদের বীজ ও সার বিতরণ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২  

ঢাকার সাভার উপজেলার ১২টি ইউনিয়নের ১৪০৫ জন প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। সোমবার (১৪ নভেম্বর) দুপুরে সাভার উপজেলা পরিষদের মিলনায়তনে উপস্থিত কৃষকদের মাঝে এসব সামগ্রী বিতরণ করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সাভার আর আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রান্তিক কৃষকদের এই কৃষি উপকরণ বিতরণ করেন সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাভার উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নাজিয়াত আহমেদ।

অনুষ্ঠানের প্রধান অতিথি মঞ্জুরুল আলম রাজীব উপস্থিত কৃষকদের সোনার মানুষ উল্লেখ করে বলেন, কৃষকরা নিজেদের খাদ্য উৎপাদন এর পাশাপাশি আমাদের সকলের খাবারেরও ব্যবস্থা করে দেন। তারা কৃষিকাজ না করলে টাকা দিয়েও আমরা খাদ্যশস্য পেতাম না।

স্বাধীনতার পরে দেশী-বিদেশী সাংবাদিকরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রশ্ন করেছিলেন, পাকিস্তানিরা তো দেশকে ধ্বংস করে দিয়ে গেছে, কীভাবে তা আবার গড়বেন? এর উত্তরে বঙ্গবন্ধু বলেছিলেন, আমার আছে সোনার মাটি এবং সোনার মানুষ, এদের দিয়েই এই দেশকে গড়ে তুলবো।

সেই সোনার মানুষ হলেন আপনারা কৃষকরা। আর জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে কৃষিতে স্বয়ংসম্পুর্ণ করার লক্ষ্যে বিনামূল্যে সার, বীজ, কীটনাশক কৃষকদের মাঝে বিতরণ সহ ভর্তুকি দিয়ে বিভিন্ন কৃষি উপকরণ যেমন হার্ভেস্টার মেশিন কৃষকদের দিচ্ছেন যাতে কষ্ট কমিয়ে অধিক পরিমাণে উৎপাদন হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- সাভার উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান শাহাদাৎ হোসেন খান, সাভার উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা কামরুল হাসান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ শিবলীজ্জামান, পাথালিয়া ইউপি চেয়ারম্যান পারভেজ দেওয়ান প্রমুখ সহ অন্যরা।

অনুষ্ঠানে সাভারের ১২টি ইউনিয়নের মোট ১৪০৫ জন কৃষকের মাঝে জনপ্রতি বিনামূল্যে গম বীজ ২০ কেজি, ডিএপি সার ১০কেজি, এমওপি সার ১০ কেজি, সরিষা বীজ ১ কেজি, ভুট্টা বীজ ২ কেজি, মসুর বীজ ৫ কেজি, খেসারি বীজ ৮ কেজি করে বিতরণ করা হয়।