• মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৪ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

করোনার ‘কিট’ বনাম জাফরুল্লাহর ‘কীট’

করোনার ‘কিট’ বনাম জাফরুল্লাহর ‘কীট’

সবকিছু ঠিকঠাক মতোই চলছে এখনো। গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালের প্রধান বিজ্ঞানী ড. বিজন কুমার শীল গতকালও তার টিমের আবিষ্কার করা করোনা কিট নিয়ে চলমান বিতর্ক সম্পর্কে মিডিয়াতে বলেছেন, “ওষুধ প্রশাসন অধিদফতর তো স্যাম্পল নেয় না। তারা বলে দেবে সেই স্যাম্পল কোথায় দিতে হবে। ” সে বিষয়েও এরই মধ্যে ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক একটি ইঙ্গিত দিয়েছেন। বলেছেন, “আশা করছি আগামীকালের মধ্যে আরও বিস্তৃত কিছু পাব। ”

০৯:১৯ পিএম, ২৭ এপ্রিল ২০২০ সোমবার

‘করোনাকাল’ থেকে ‘বাসন্তীকাল’

‘করোনাকাল’ থেকে ‘বাসন্তীকাল’

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) : কদিন আগে ডিবিসি চ্যানেলে একটা টকশোতে গিয়েছিলাম। অনুষ্ঠানের নামটা মনে গেঁথে গিয়েছিলো ‘করোনাকালের চিকিৎসাপত্র’। ‘করোনাকাল’ খুবই শক্তিশালী একটা শব্দ।

০৪:০০ পিএম, ২২ এপ্রিল ২০২০ বুধবার

নিজে বাঁচুন, অন্যকে বাঁচতে দিন

নিজে বাঁচুন, অন্যকে বাঁচতে দিন

এক সর্বগ্রাসী আতঙ্কে এখন সারাবিশ্ব জবুথবু হয়ে পড়েছে। করোনাভাইরাস নামের এক বিধ্বংসী জীবাণু আজ মানবসভ্যতাকে চরম হুমকির মধ্যে ফেলেছে। পৃথিবীতে অনেক যুদ্ধ-বিগ্রহ, হানাহানি হয়েছে। দুই-দুইটি বিশ্বযুদ্ধ ছাড়াও অসংখ্য দ্বিপক্ষীয় এবং আঞ্চলিক যুদ্ধ সংঘটিত হয়েছে। ব্যাপক প্রাণহানি এবং সম্পদ বিনাশ হয়েছে এসব যুদ্ধে। কিন্তু কোনো যুদ্ধই দুনিয়াজুড়ে ঘরে ঘরে এমন দুশ্চিন্তার জন্ম দেয়নি। ওইসব যুদ্ধে সৈনিকরা রণাঙ্গনে মুখোমুখি শত্রুর বিরুদ্ধে লড়েছে, কেউ কেউ মরেছে।

০৭:৪০ পিএম, ৩১ মার্চ ২০২০ মঙ্গলবার

করোনার কালকেটা কেমন হবে?

করোনার কালকেটা কেমন হবে?

করোনা স্থবির করে দিয়েছে গোটা বিশ্বকে। বিচ্ছিন্ন করে দিয়েছে সব ধরনের সামাজিক যোগাযোগ। কোভিড-১৯ আতঙ্কে কাঁপছে বাংলাদেশও। যদিও বাংলাদেশে সংক্রমণ এখনো কম, তবু বিপুল ঘনবসতির এই দেশে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে আশঙ্কা করছেন কেউ কেউ। পাঁচজন এরই মধ্যে মারা গেছেন। এর শেষ কোথায় এটা এখন বোধহয় কেউ বলতে পারবেন না। আমিও পারবো না। তবে এটুকু বলতে পারি শেষটা অবশ্যই হবে।

০৭:৩৮ পিএম, ৩১ মার্চ ২০২০ মঙ্গলবার

বিএনপি ভোটেও ফেল, হরতালেও ফেল

বিএনপি ভোটেও ফেল, হরতালেও ফেল

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শান্তিপূর্ণ উপায়ে ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ১ ফেব্রুয়ারি। নির্বাচনের ফলাফলে অপ্রত্যাশিত কিছু ঘটেনি। ঢাকা উত্তরে মেয়র নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের আতিকুল ইসলাম। দক্ষিণে শেখ ফজলে নূর তাপস। বিএনপি থেকে ধানের শীষ প্রতীক নিয়ে লড়ে পরাজয়বরণ করেছেন উত্তরে তাবিথ আউয়াল এবং দক্ষিণে ইশরাক হোসেন।

০২:৫২ পিএম, ৫ ফেব্রুয়ারি ২০২০ বুধবার

সেশনজট উত্তরাধিকার সূত্রে পাওয়া- বেরোবি ভিসি

সেশনজট উত্তরাধিকার সূত্রে পাওয়া- বেরোবি ভিসি

২০০৮ সালের ১২ অক্টোবর যাত্রা শুরু করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে চতুর্থ ভিসি হিসেবে আছেন অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ। তিনি ২০১৭ সালের ১৪ জুন এ বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। ক্যাম্পাসের কিছু বিষয়ে ‘ডেইলি বাংলাদেশে’র সঙ্গে কথা বলেছেন তিনি। 

১০:১৬ এএম, ২৫ অক্টোবর ২০১৯ শুক্রবার

স্বপ্নে নারীকে দেখলে কী কী হতে পারে, জানেন কি?

স্বপ্নে নারীকে দেখলে কী কী হতে পারে, জানেন কি?

মানুষ ঘুমানোর পর স্বপ্ন দেখে। আর এইটাই স্বাভাবিক। স্বপ্ন কখনো মধুর, কখনো ভয়ঙ্কর হয়। কোন স্বপ্নের কি মানে তা ব্যাখ্যা করা সবার পক্ষে সম্ভব হয় না। চলুন জেনে নেয়া যাক স্বপ্নে কোন নারীকে কিভাবে দেখলে ভাগ্যে কি থাকে-

১২:৪৪ পিএম, ১২ জুলাই ২০১৯ শুক্রবার

গ্যাসের দাম বাড়লে সাধারণ মানুষ কীভাবে উপকৃত হবেন?

গ্যাসের দাম বাড়লে সাধারণ মানুষ কীভাবে উপকৃত হবেন?

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থ বছরের বিশাল অঙ্কের বাজেট পাস হলো ৩০ জুন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই বাজেট থেকে সাধারণ মানুষ উপকৃত হবে। বাজেট নিয়ে প্রশংসা ও সমালোচনা দুটোই আছে। বাজেট ধনীদের অনুকূলে বলে অনেকেই বলেছেন। মধ্যবিত্ত, নিম্নবিত্তের জন্য বাজেটে তেমন উদারতা দেখানো হয়নি বলেও সমালোচনা আছে।

বাজেট নিয়ে আমি আলোচনায় যাব না। আমি বাজেট-বিশেষজ্ঞ কিংবা অর্থনীতিবিদ নই। বাজেটের বড় বড় অঙ্ক আমার মাথায় ঢোকে না। বাজারে গিয়ে বাজেটের অজুহাতে যখন নিত্যপণ্যের দাম বেশি দেখি তখন আমি উৎসাহিত বোধ করি না। আমার আয় বাড়ে না, ব্যয় বাড়ে। আমি দেশের উন্নয়ন দেখি আর দেখি ব্যয় বৃদ্ধি। আবার প্রধানমন্ত্রী যখন বলেন বাজেটের সুফল সবাই পাবে, তখন আশাবাদী হই এই ভেবে যে, যাক, তাহলে আমিও বঞ্চিত হব না।

০১:৩০ পিএম, ২ জুলাই ২০১৯ মঙ্গলবার

বর্ষপূর্তি বিশেষ: আজকের কাগজের সেই সাক্ষাৎকার...

বর্ষপূর্তি বিশেষ: আজকের কাগজের সেই সাক্ষাৎকার...

সাংবাদিকের মূল কাজ শিল্পীদের রোজকার প্রাসঙ্গিক খবরাখবর জনসম্মুখে তুলে ধরা। শুধু কর্মের প্রচারণাই নয়, প্রয়োজন পড়ে শিল্পকর্মের গঠনমূলক সমালোচনারও। এ ক্ষেত্রে শিল্পীদের ভূমিকা বেশ সীমিত; সহযোগিতা পর্যন্তই সীমাবদ্ধ। বিশ্ব বিনোদন মিডিয়া ঠিক এই ভাবধারাতেই চলছে- তা হলফ করে বলা যাবে না। তবে অনেকাংশে এই ধারাটি এখনও বলবৎ রয়েছে- বাংলাদেশের মিডিয়ায়। এ নিয়ে স্বস্তি রয়েছে দুই শিবিরেই। এর মাঝেও শিল্পী আর সাংবাদিক প্রতিপক্ষের ভূমিকায় দাঁড়ান। শিল্পীদের প্রতি সাংবাদিকদের এন্তার অভিযোগ, মাঝে মাঝে যার বহিঃপ্রকাশ ঘটে সংবাদমাধ্যমেও। শিল্পীরাও আজকাল আর মুখে কুলুপ এঁটে বসে নেই। যার কিছুটা ভেসে ওঠে সোশ্যাল মিডিয়ায়, বাকিটুকু শিল্পীমনে জমে থাকে স্বস্তি অথবা বেদনার বুদবুদ হয়ে। মিডিয়া নিয়ে শিল্পীমনে জমে থাকা তেমনই কিছু অপ্রকাশিত ‘বুদবুদ’ তুলে আনার চেষ্টা ছিল বাংলা ট্রিবিউন-এর পঞ্চম বর্ষপূর্তির এই বিশেষ আয়োজনে।

০১:২৯ পিএম, ২১ মে ২০১৯ মঙ্গলবার