• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

কেরানীগঞ্জে হানাফিয়া মসজিদ পরিদর্শনে সৌদি রাষ্ট্রদূত

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩  

কেরানীগঞ্জের দোলেশ্বরে স্থাপত্য শৈলীতে ইউনেস্কো পুরস্কারপ্রাপ্ত ও মদিনায় স্থাপত্য শিল্পের পুরস্কার বিজয়ী হানাফিয়া জামে মসজিদ পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ বিন আল-দুহাইলিন।

তিনি আজ বৃহস্পতিবার দুপুরে মসজিদ পরিদর্শনে আসেন। এ সময় বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তাকে ফুল দিয়ে স্বাগত জানান। পরে সৌদি রাষ্ট্রদূত দেড় শ বছরের পুরাতন এই হানাফিয়া জামি মসজিদের স্থাপত্য শিল্পের বিভিন্ন দিক ঘুরে দেখেন।

মসজিদ পরিদর্শন শেষে মসজিদের স্থাপত্য শিল্পের বিভিন্ন দিক দেখে সন্তোষ প্রকাশ করেন তিনি। এ সময় তিনি বলেন, বাংলাদেশ শক্তিশালী মুসলিম দেশ। এখানে মসজিদগুলিতে সৌদি আরবের মতোই পাঁচ ওয়াক্ত নামাজের সময় আজান হয়। মুসল্লিরা মসজিদে নামাজ আদায় করেন। বাংলাদেশে যেন কোনো জঙ্গি তৎপরতা না থাকে এটাই তিনি কামনা করেন। পবিত্র রমজান উপলক্ষে বাংলাদেশের মুসলমানদের অগ্রিম শুভেচ্ছা জানান।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এই হানাফিয়া জামে মসজিদটি ১৫০বছরের পুরাতন। এটি তাদের পূর্ব পুরুষরাই নির্মাণ করেছিলেন। মসজিদটি পুরাতন ও নতুনের আধুনিক সংমিশ্রণে নতুন করে নির্মাণ করা হয়েছে। মসজিদটিতে বিদ্যুৎ না থাকলেও প্রাকৃতিকভাবেই আলো-বাতাসের ভালো ব্যবস্থা রয়েছে। এখানে একত্রে দুই হাজার মুসল্লি নামাজ পড়তে পারেন। মসজিদটি তারা পারিবারিকভাবেই দেখাশোনা করেন।

বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ বিন আল-দুহাইলিন এই মসজিদে সৌদি আরবের ১০০ কোরআন শরীফ প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন  আহমেদ, কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফয়সল বিন করিম, দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম মামুন ও কোন্ডা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইদুর রহমান ফারুক চৌধুরী প্রমুখ।