• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

নকল পণ্য উৎপাদন: কেরানীগঞ্জে ১১ প্রতিষ্ঠানকে জরিমানা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৩  

অনুমোদনহীন নকল ঢেউটিন, প্লাস্টিকের পাইপ, বলপেন ও বৈদ্যুতিক সরঞ্জামাদি উৎপাদন, মজুত ও বিক্রি করায় ঢাকার কেরানীগঞ্জে ১১ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। এসব প্রতিষ্ঠানকে মোট ৫০ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) এ তথ্য জানান র‌্যাব-১০ এর মিডিয়া অফিসার সিনিয়র এএসপি এম ফখরুল হাসান। এর আগে গতকাল বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার পর্যন্ত এই অভিযান চালানো হয়। এ বিষয়ে সিনিয়র এএসপি এম ফখরুল হাসান বলেন, র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও র‌্যাব-১০ এর সমন্বয়ে এক আভিযানিক দল ঢাকার কেরানীগঞ্জ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। এসময় বিএসটিআই প্রতিনিধির উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত অনুমোদনহীন নকল ঢেউটিন, প্লাস্টিকের পাইপ, বলপেন ও বৈদ্যুতিক সরঞ্জামাদি উৎপাদন, মজুত ও বিক্রি করার অপরাধে ১১ প্রতিষ্ঠানকে মোট ৫০ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেন।

এর মধ্যে সোমা এন্টারপ্রাইজকে নগদ ২ লাখ টাকা, শহিদ কেমিক্যাল কোম্পানিকে নগদ ৫০ হাজার টাকা, মদিনা ফাইবার গ্লাসকে নগদ ২ লাখ টাকা, নিউ বিসমিল্লাহ ফাইবার গ্লাসকে নগদ ৩ লাখ টাকা ও সততা ফাইবার গ্লাসকে নগদ ৩ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়াও ইএনএস এন্টারপ্রাইজকে নগদ ৫ লাখ টাকা, মরিয়ম ক্যাবলসকে নগদ ৩ লাখ টাকা, দিন টিন ইন্ডাস্ট্রিজকে নগদ ১০ লাখ টাকা, আলফা বলপেন ইন্ডাস্ট্রিজকে নগদ ৮ লাখ টাকা, রমজান প্লাস্টিককে নগদ ১০ লাখ টাকা ও ডায়সিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজকে নগদ ৪ লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে আনুমানিক দুই লাখ টাকা মূল্যের নকল ঢেউটিন, প্লাস্টিকের পাইপ, বলপেন ও বৈদ্যুতিক সরঞ্জামাদি জব্দ করে ধ্বংস করা হয়। প্রাথমিক অনুসন্ধান সূত্রে র‌্যাব-১০ এর মিডিয়া অফিসার আরও জানান, বেশ কিছুদিন ধরে এই অসাধু ব্যবসায়ীরা অনুমোদনহীন নকল ঢেউটিন, প্লাস্টিকের পাইপ, বলপেন ও বৈদ্যুতিক সরঞ্জামাদি উৎপাদন, মজুত ও বাজারজাত করে আসছিল।