• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

সাভারের রেডিও কলোনি পর্যন্ত মেট্রোরেল সংযোগ সম্প্রসারণের দাবি

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২৪  

ঢাকার মেট্রোরেল সংযোগ সাভারের রেডিও কলোনি পর্যন্ত সম্প্রসারণের দাবিতে মানববন্ধন হয়েছে।  বৃহস্পতিবার  সাভার উপজেলা পরিষদের আমতলায় এ মানববন্ধন করা হয়। সাভার পৌর এলাকার সাধারণ নাগরিকবৃন্দ–এর ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়েছে।

সাভার নাগরিক কমিটির সমন্বয়ক ও বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি মো. কামরুজামান খানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন সাভার উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান রোকেয়া হক, সাভার নাগরিক কমিটির সাধারণ সম্পাদক সালাহউদ্দিন খান, সাভার পৌর আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক মিজানুর রহমান, সংস্কৃতিকর্মী স্বরণ সাহা, প্রভাত ডি রোজারিও, বন্ধুরহাট যুব সংগঠনের আলোকুর রহমান, জাগরণী থিয়েটারের সভাপতি আজিম উদ্দিন প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, এমআরটি লাইন–৫ (মেট্রোরেল সংযোগ) সাভারের হেমায়েতপুর থেকে সাভার পৌর এলাকার রেডিও কলোনি পর্যন্ত সম্প্রসারণ করতে সরকারকে উদ্যোগ নিতে হবে। এই প্রকল্প সরকার যদি কোনো রকম জটিলতা মনে করে, তাহলে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত এমআরটি লাইন–৬ প্রকল্পে উত্তরার দিয়াবাড়ি থেকে বিরুলিয়া হয়ে সাভার রেডিও কলোনি পর্যন্ত সম্প্রসারণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। পর্যায়ক্রমে তা উপজেলার নবীনগরে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত সম্প্রসারণ করতে হবে।

সালাহউদ্দিন খান বলেন, সাভারের হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত এমআরটি লাইন-৫–এর চলমান প্রকল্পের মধ্যেই মেট্রোরেল যাতে সাভার হয়ে নবীনগর ও ইপিজেড পর্যন্ত যেতে পারে, সে ব্যাপারে সরকারকে পদক্ষেপ নিতে হবে। এ জন্য স্থানীয় সংসদ সদস্যকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানাচ্ছেন। ক্র্যাব সভাপতি মো. কামরুজামান খান বলেন, সুবিধাবঞ্চিত সাভারবাসী রেলসেবা পাওয়ার আশায় বুক বেঁধেছেন। সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচির অংশ হিসেবে সাভারের লাখ লাখ মানুষ মেট্রেরেলের সুবিধা প্রত্যাশা করেন।

সাভারবাসীর স্বপ্ন পূরণে মেট্রোরেলের প্রকল্প সাভার পৌর এলাকার শেষ সীমানা পর্যন্ত সম্প্রসারণের জন্য প্রধানমন্ত্রী এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বরাবর আবেদন জানানো হয়েছে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে এ ব্যাপারে অবগতপত্র দেওয়া হয়েছে। সেই সঙ্গে রেলমন্ত্রী, সচিব ও মহাপরিচালকে পত্র দিয়ে এবং সরাসরি সবকিছু অবগত করা হয়েছে। তিনি আরও বলেন, সড়কের ওপর দিয়ে সম্ভব না হলে মাটির নিচ দিয়ে মেট্রোরেলের যে প্রকল্প রয়েছে, সেই প্রকল্পে সাভার অংশ যুক্ত করা হোক। তাঁরা আশা করছেন, দাবির বিষয়টি গুরুত্ব দিয়ে পদক্ষেপ নেওয়া হবে। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকবে।