• শনিবার ২৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলকদ ১৪৪৫

ধলেশ্বরীতে সেতু কবে হবে

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৪ মে ২০২৪  

ধামরাই উপজেলার ফোর্ডনগর দক্ষিণপাড়ায় ধলেশ্বরী নদীর ওপর একটি সেতুর অভাবে দুর্ভোগ পোহাচ্ছে কয়েকটি ইউনিয়নের মানুষ। ধামরাই উপজেলার কুল্লা, রোয়াইল ও পাশ্ববর্তী সাভার এবং সিংগাইর উপজেলার ধল্লাসহ কয়েকটি ইউনিয়নের লক্ষাধিক মানুষের ভরসা এখন খেয়া নৌকা। সারা বছরই ঝুঁকি নিয়ে খেয়া নৌকা পার হয়ে সাভার ও সিংগাইর উপজেলা সদরসহ ঢাকায় যেতে হচ্ছে। 

ধলেশ্বরী নদীতে একটি সেতু নির্মাণের জন্য স্থানীয় এলাকাবাসী দীর্ঘ ৫০ বছর ধরে দাবি জানিয়ে এলেও তা কার্যকর হচ্ছে না। ফলে অবহেলিত ধামরাই ও সিংগাইর উপজেলার কয়েকটি ইউনিয়নের মানুষের দুর্ভোগের পাশাপাশি তাদের উৎপাদিত বিভিন্ন কৃষিপণ্য সাভারসহ ঢাকার বিভিন্ন বাজারে নিয়ে কেনাবেচা করতে পারছেন না। বিভিন্ন সময় নির্বাচন এলে জনপ্রতিনিধিরা সেতু নির্মাণের আশ্বাস দিলেও কেউ বাস্তবায়ন করেননি। এ এলাকার মানুষ ভোগান্তি লাঘবে দ্রুত একটি সেতু নির্মাণের দাবি জানিয়েছেন।

ফোর্ডনগর এলাকার ব্যবসায়ী আলম হোসেন জানান, উপজেলার দক্ষিণাঞ্চল কুল্লা ও রোয়াইল ইউনিয়ন দুটি সাভার ও সিংগাইর সীমান্তঘেঁষা ধলেশ্বরী নদী দ্বারা বিভক্ত। এ নদীর ওপর স্বাধীনতার দীর্ঘ ৫০ বছরেও কোনো সেতু গড়ে ওঠেনি। তিনটি উপজেলার কয়েকটি ইউনিয়নের মানুষকে চরম কষ্টের মধ্য দিয়ে নদীর ওপর অর্ধেক বাঁশের সাঁকো তৈরি করে ও খেয়া নৌকায় ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে।

অথচ তাদের উপজেলা সদর, সাভার ও ঢাকায় যাতায়াতের জন্য কয়েক কিলোমিটার এলাকা ঘুরে যেতে হয়। ওইসব এলাকার কৃষক উৎপাদিত কৃষিপণ্য স্থানীয় কাঁচাবাজারে পানির দামে বিক্রি করতে বাধ্য হন। শুধু ধলেশ্বরী নদীর ওপর একটি সেতুর অভাবে তাদের দুর্ভোগের শেষ নেই।

কুল্লা ইউনিয়নের চেয়ারম্যান কালিপদ সরকার বলেন, ফোর্ডনগর ধলেশ্বরী নদীর ওপর একটি সেতু নির্মাণের জন্য স্থানীয় এমপি ও উপজেলা প্রকৌশলীকে প্রায়ই তাগাদা দিয়ে আসছি। সেতু নির্মাণের জন্য আমাকে আশ্বাসও দেওয়া হয়েছে।

ধামরাইয়ের রোয়াইল ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম সামসুদ্দিন মিন্টু বলেন, ধলেশ্বরী নদীতে একটি সেতু নির্মিত হলে কয়েকটি ইউনিয়নের স্কুল-কলেজের শিক্ষার্থী, কৃষকসহ লক্ষাধিক মানুষের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হবে।

ধামরাই উপজেলা প্রকৌশলী মো. আজিজুল হক বলেন, উপজেলার মধ্যে আগামীতে যতগুলো সেতু নির্মাণের জন্য তালিকা করে প্রস্তাব করা হয়েছে, তার মধ্যে ফোর্ডনগর ধলেশ্বরী নদীর ওপর সেতুর তালিকা এক নম্বরে রাখা হয়েছে। শিগগির ওই নদীর ওপর সেতু নির্মাণের প্রক্রিয়া শুরু হবে।