• ||

  • ||

রংপুরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৫ মে ২০২৪  

চলতি বছরে সর্বোচ্চ রংপুরে তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটিই চলতি বছরে রংপুরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। শুক্রবার (২৪ মে) বিকালে আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী রংপুরে চলতি বছরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর ফলে রংপুরে অসহ্য তাপমাত্রায় অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন।

এমন গরমে বাসার বাইরে শিশুদের না নেওয়ার পরামর্শ দিয়েছেন শিশু চিকিৎসক। বৈরি আবহাওয়ায় জ্বর-সর্দিসহ বিভিন্ন রোগ বালাই বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন। ছুটির দিন থাকায় নগরীতে লোকজনের আগমন ছিল কম। রাস্তা-ঘাট ছিল একেবারে এক প্রকার ফাঁকা।

তারপরও যারা ঘর থেকে বাইরে বেড়িয়েছিলেন অনেকটাই অস্থির ছিল জনজীবন। রোদের তাপ ছিল অনেক বেশি। অনেকে জুমার নামাজের পরে মসজিদের মেঝেতেই শুয়ে পড়ছেন ক্লান্তি কাটানোর জন্য। শ্রমজীবী আবদুল জব্বারসহ কয়েকজন বলেন, প্রকৃতি আজ রুদ্ররূপ।

খুব গরম পড়ছে, চলাফেরা ও কাজকর্ম করা খুবই কঠিন হয়ে পড়েছে। ছায়ায় দাঁড়িয়েও শরীর থেকে ঘাম বের হচ্ছে। অটোরিকশা চালক ফকরুল মিয়া বলেন, সড়কের তাপ আর ওপর থেকে আসছে সূর্যের তাপ এর ফলে গরম অনেক বেশি। আর দুইয়ে মিলে জীবন একেবারে অতিষ্ঠ হয়ে উঠেছে। এমন গরম হলে সড়কে টেকাই যাবে না।

 এদিকে, গরমের প্রভাবে বিক্রি বেশি হচ্ছে ফল জাতীয় খাবার, এর সঙ্গে কোল্ড ড্রিংক্স, জুস ও স্যালাইন। তবে বাজারে নতুন ফল তরমুজ, বাঙ্গি, তালের শাঁস ও ডাবের চাহিদাও বেড়েছে।  রংপুরে চলতি বছরে গড় তাপমাত্রা ৩১ থেকে ৩৬ ডিগ্রীর মধ্যেই উঠানামা করছিল। 

বৃষ্টিপাত বছরে স্বাভাবিক হলেও সাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে আবহাওয়া রুদ্রমূর্তি ধারণ করেছে। দেখা দেয় তাপদাহের। এ বছরে সর্বোচ্চ তাপমাত্রা রংপুরে ৩৯ দশমিক ৫ রেকর্ড করেছে আবহাওয়া অফিস। রংপুর আবহাওয়া অফিসের ইনচার্জ মোস্তাফিজার রহমান জানান, গরমের প্রভাব বেড়েছে। সাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপে আবহাওয়ার তারতম্য হচ্ছে।